ইসলামপুরে পরীক্ষা কেন্দ্রে শিক্ষকসহ ৫ জনকে সাজা

লিয়াকত হোসাইন লায়ন, ইসলামপুর (জামালপুর) প্রতিনিধি
বাংলারচিঠিডটকম

জামালপুরের ইসলামপুর উপজেলায় এসএসসি ও সমমানের পরীক্ষায় নকল সরবরাহের দায়ে এক শিক্ষককে ৫ হাজার টাকা জরিমানা ও বহিরাগত এক শিক্ষার্থীকে একমাসের জেল দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। অপরদিকে অন্য একটি কেন্দ্রে দুই শিক্ষক ও এক পরীক্ষার্থীকে বহিষ্কার করেছে কেন্দ্র কর্তৃপক্ষ।

৬ ফেব্রুয়ারি সকালে ইসলামপুর উপজেলার গুঠাইল হাইস্কুল এন্ড কলেজ কেন্দ্রে ইংরেজি প্রথমপত্র পরীক্ষা চলাকালে পরীক্ষা নকল সহায়তা করার অভিযোগে রুবেল মিয়া নামের বহিরাগত এক শিক্ষার্থী এবং ইসলামপুর ইসলামিয়া ফাযিল মাদরাসা কেন্দ্রের কক্ষ পরিদর্শক ও সভার চর দাখিল মাদরাসার শিক্ষক সেলিম মিয়াকে আটক করা হয়।

পরীক্ষা শেষে তাদেরকে ইসলামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে নিয়ে যাওয়া হয়। নির্বাহী হাকিম ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ মিজানুর রহমান ভ্রাম্যমাণ আদালত বসিয়ে পাবলিক পরীক্ষা আইনে বহিরাগত শিক্ষার্থী রুবেল মিয়াকে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড এবং শিক্ষক সেলিম মিয়াকে ৫ হাজার টাকা জরিমানা করেন। এ সময় জরিমানার টাকা পরিশোধ করে শিক্ষক সেলিম মিয়া ভ্রাম্যমাণ আদালত থেকে ছাড়া পান। কারাদণ্ডপ্রাপ্ত শিক্ষার্থী রুবেল মিয়াকে জেলা কারাগারে পাঠানো হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ মিজানুর রহমান ভ্রাম্যমাণ আদালতের এ রায়ের সত্যতা নিশ্চিত করেছেন।

অপরদিকে একই দিনে অসদোপায় অবলম্বনের দায়ে উপজেলার গাইবান্ধা সুরুজ্জাহান উচ্চ বিদ্যালয় এসএসসি পরীক্ষা কেন্দ্রের কক্ষ পরিদর্শক আহমদপুর উচ্চ বিদ্যালয়ের শিক্ষক মশিউর রহমান ও কুমিরদহ উচ্চ বিদ্যালয়ের শিক্ষক আব্দুস ছাত্তার এবং ও এম এইচ বেনুয়ার চর উচ্চ বিদ্যালয়ের এক পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে বলে ওই কেন্দ্র সূত্রে জানা গেছে।