সরিষাবাড়ীতে বাড়ছে ডায়রিয়ার প্রকোপ, হাসপাতালে নেই স্যালাইন

সরিষাবাড়ী হাসপাতালে ভর্তি ডায়রিয়ার রোগীরা। ছবি : বাংলারচিঠিডটকম

সরিষাবাড়ী (জামালপুর) প্রতিনিধি
বাংলারচিঠিডটকম

জামালপুরের সরিষাবাড়ী উপজেলায় প্রচন্ড শীতে ডায়রিয়ার প্রকোপ দিনে দিনে বেড়েই চলছে। সরিষাবাড়ী হাসপাতালে ৩০ জানুয়ারি ভোর থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত ২৫ জন শিশুকে ভর্তি করা হয়েছে। কোল্ড ডায়রিয়া রোগে শিশুরাই বেশি আক্রান্ত হচ্ছে। এ ডায়রিয়ার একমাত্র প্রতিষেধক কলেরা স্যালাইন। তাও আবার হাসপাতালে কলেরা স্যালাইন সংকট।

প্রচন্ড শৈত্য প্রবাহে ও ঠান্ডাজনিত কারণে ডায়রিয়া, নিউমোনিয়া ও পানিবাহিত নানা রোগ দেখা দিয়েছে। এ নিয়ে জানুয়ারী মাসে শৈত্যপ্রবাহে ঠান্ডাজনিত কারণে ডায়রিয়ায় আক্রান্ত ৩২৮ জনকে চিকিৎসা দেওয়া হয়েছে। এর মধ্যে ২৯ জানুয়ারি রাতে এক বছরের শিশু ইয়াসিন আরাফাত ও ৬ মাসের শিশু ছেলে আলিফ এ দু’জনের মৃত্যু হয়।

চিকিৎসাধীন ডায়রিয়ার আক্রান্ত এক বছরের শিশু আবু সাঈদের মা সন্ধ্যা খাতুন, শিশু মীম আক্তারের (১৩ মাস) বাবা মিন্টু মিয়া ও আড়াই বছরের শিশু বায়েজিত আহম্মেদের বাবা তাজ উদ্দিন জানান, কলেরা স্যালাইন বাইরের দোকান থেকে বেশি মূল্য দিয়ে কিনে আনতে হচ্ছে। হাসপাতাল থেকে স্যালাইন দেয় না।

৩০ জানুয়ারি ডায়রিয়ায় আক্রান্ত রোগীরা হলেন- আল ওয়াসিম (১৩ মাস), সামিয়া (২), রায়হান (১২), মরিয়ম বেগম (৬০), শাহিনুর (১০ মাস), আব্দুল্লাহ (৭ মাস), জান্নাত (১১ মাস), সুরুজ মিয়া (২০), রাবেয়া খাতুন (২৭), সাইমা (৯ মাস), হাদিয়া (১৯ মাস), আলিফ হোসেন (১), সাবিদ (১৫ মাস), শাহিন (১০ মাস), হাফসা (৬ মাস), রহিম (১০ মাস), স্নেহা (৭ মাস), তাওহীদ (৩ মাস), খাদিজা (১০ মাস), ফারজানা (২), আতিক (৮ মাস), আরাফাত (১৫ মাস)।

হাসপাতালের নার্স ইনচার্জ সুলতানা রাজিয়া বাংলারচিঠিডটকমকে জানান, গত এক সপ্তাহ ধরে ৫০০ এমএল এবং দু’দিন ধরে ১ হাজার এমএল কলেরা স্যালাইন সরবরাহ বন্ধ রয়েছে। ফলে রোগীদের কলেরা স্যালাইন বাইরে থেকে কিনে আনতে বলা হয়।