জামালপুরে নারী নির্যাতন প্রতিরোধে গণমাধ্যমকর্মীদের সাথে কর্মশালা

কর্মশালায় বক্তব্য রাখেন যোগাযোগ বিশেষজ্ঞ মিতালী দাস। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠিডটকম

‘নারী-পুরুষের সমতা, রুখতে পারে সহিংসতা’ এই প্রতিপাদ্যের আলোকে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ উপলক্ষে ১৮ ডিসেম্বর জামালপুরে গণমাধ্যমকর্মীদের সাথে দিনব্যাপী এক কর্মশালার আয়োজন করে স্বাবলম্বী উন্নয়ন সমিতি বাস্তবায়নাধীন আস্থা প্রকল্প। এতে মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন আইন ও সালিশ কেন্দ্রের যোগাযোগ বিশেষজ্ঞ মিতালী দাস।

জামালপুর লুইস পার্কে অনুষ্ঠিত কর্মশালায় আলোচনায় অংশ নেন জামালপুর প্রেসক্লাবের সভাপতি হাফিজ রায়হান সাদা, জেলা প্রেসক্লাবের সভাপতি এম এ জলিল, আলোচিত জামালপুরের নির্বাহী সম্পাদক সাযযাদ আনসারী, বাংলারচিঠিডটকমের সম্পাদক জাহাঙ্গীর সেলিম, সচেতন কন্ঠের সম্পাদক বজলুর রহমান, বাংলাদেশ প্রতিদিনের জেলা প্রতিনিধি শুভ্র মেহেদী, ইউএনএফপিএ প্রতিনিধি অপূর্ব চক্রবর্ত্তী প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন আস্থা প্রকল্পের সমন্বয়কারী সাবিনা ইয়াসমিন।

কর্মশালায় আস্থা প্রকল্পের লক্ষ্য, উদ্দেশ্য,কার্যক্রমসহ নির্যাতনে শিকার নারী ও শিশুদের সুরক্ষা ও আইনগতভাবে ন্যায়বিচার পাওয়ার সুযোগ ও উপায়, জেন্ডার বৈষম্য, সরকারি, বেসরকারি উদ্যোগ, সাংবাদিকদের ভূমিকা, সংবাদ লেখা, সংবাদ প্রকাশে আইনগত ও নৈতিকতা বিষয়গুলো বিবেচনা করাসহ বিভিন্ন নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিকার ও প্রতিরোধে নানা বিষয়ের ওপর আলোকপাত করা হয়।

নেদারল্যান্ড সরকারের সহায়তায় এবং ইউএনএফপিএ ও আইন ও সালিশ কেন্দ্রের সাথে অংশীদারিত্বের ভিত্তিতে জামালপুরে আস্থা প্রকল্প বাস্তবায়ন করছে স্বাবলম্বী উন্নয়ন সমিতি। জামালপুর জেলার সরিষাবাড়ী, ইসলামপুর ও দেওয়ানগঞ্জ উপজেলায় প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে।