বকশীগঞ্জে যক্ষা নিয়ন্ত্রণ বিষয়ক অবহিতকরণ সভা অনুষ্ঠিত

বকশীগঞ্জে যক্ষা নিয়ন্ত্রণ বিষয়ক অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়। ছবি : বাংলারচিঠিডটকম

বকশীগঞ্জ (জামালপুর) প্রতিনিধি
বাংলারচিঠিডটকম

জামালপুরের বকশীগঞ্জ উপজেলায় যক্ষা নিয়ন্ত্রণে গণ্যম্যান্য ব্যক্তিদের নিয়ে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। ডেমিয়েন ফাউন্ডেশন ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উদ্যোগে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মিলনায়তনে ২৪ নভেম্বর দিনব্যাপী এ সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা চিকিৎসক আবু হাসান শাহীনের সভাপতিত্বে অনুষ্ঠিত অবহিকরণ সভায় বক্তব্য রাখেন ডেমিয়েন ফাউন্ডেশনের যক্ষা ও কুষ্ঠ নিয়ন্ত্রণ কর্মকর্তা প্রবাল কুমার সরকার, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর পরিসংখ্যানবিদ আব্বাছ আলী, যক্ষা ও কুষ্ঠ নিয়ন্ত্রণ সহকারী আসাদুজ্জামান, উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক জি এম ফাতিউল হাফিজ বাবু, সাংবাদিক সাইফুল ইসলাম, ইউপি সদস্য চায়না বেগম, ইউপি সদস্য আকরাম হোসেন, শিক্ষক শাহ আলী, ইমাম ওমর ফারুক।

অবহিতকরণ সভায় সাংবাদিক, বিভিন্ন প্রতিষ্ঠানের প্রধান, সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

সভায় যক্ষা নির্মূলে সকলের অংশগ্রহণ ও জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে গণ্যমান্য ব্যক্তিদের ভূমিকা নিয়ে আলোচনা করা হয়। কোন ব্যক্তির যদি দুই সপ্তাহের বেশি কাশি হয়, অথবা জ্বর হয় তাহলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এসে বিনামূল্যে যক্ষা পরীক্ষা করার অনুরোধ করা হয়।

সভায় ডেমিয়েন ফাউন্ডেশনের যক্ষা ও কুষ্ঠ নিয়ন্ত্রণ কর্মকর্তা প্রবাল কুমার সরকার জানান, বাংলাদেশে যে হারে যক্ষা রোগী পাওয়া যাচ্ছে তা শুধুমাত্র অসচেতনতার কারণে বাড়ছে। যে পরিমাণ রোগী যক্ষায় আক্রান্ত হচ্ছে সেই পরিমাণ রোগী পরীক্ষা করছেন না। একারণে যক্ষা রোগী সনাক্ত করা যাচ্ছে না। যক্ষা এখন আর মরণব্যাধি নয়, ওষুধ খেলেই যক্ষা রোগ ভাল হয়। তাই আপনার আশ পাশের কেউ যদি এই রোগে আক্রান্ত হয় তাহলে দ্রুত তাদের হাসপাতালে নেওয়ার কথা বলেন।

বতমান সরকার টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) আলোকে ২০৩০ সালের মধ্যে যক্ষা রোগী প্রতি লাখে ১৫০ জনে আনা এবং ২০৩৫ সালের মধ্যে সরকার যক্ষা ৯৫ শতাংশ যক্ষা নির্মূলের ঘোষণার লক্ষ্য নিয়ে কাজ করছে। তাই এই কাজে সকলের অংশীদারিত্ব প্রয়োজন।

জামালপুরেরসহ গুরুত্বপূর্ণ সব খবর ও লেখা পেতে আমাদের ফেসবুক পাতায় লাইক দিয়ে অ্যাকটিভ থাকুন।