রানাগাছা ইউনিয়ন পরিষদের উন্মুক্ত বাজেট ঘোষণা

বক্তব্য রাখেন রানাগাছা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আব্দুল জলিল। ছবি : টিআইবি

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠিডটকম

‘ইউনিয়ন পরিষদের সকল কাজে চাই স্বচ্ছতা, জবাবদিহিতা ও জনঅংশগ্রহণ’ এই স্লোগানকে সামনে রেখে ২৯ মে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ-টিআইবি ও সচেতন নাগরিক কমিটি-সনাক এর সহযোগিতায় জামালপুর সদর উপজেলার রানাগাছা ইউনিয়ন পরিষদের ২০১৯-২০ অর্থ বছরের বাজেট ঘোষণা করা হয়। রানাগাছা ইউনিয়ন পরিষদ প্রাঙ্গণে অনুষ্ঠিত বাজেট ঘোষণা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রানাগাছা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আব্দুল জলিল।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন জামালপুর সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. আক্তারুজ্জামান লিটন এবং স্বাগত বক্তব্য রাখেন সচেতন নাগরিক কমিটি-সনাক এর স্থানীয় সরকার বিষয়ক উপ-কমিটির সদস্য রনজিত বিশ্বাস খোকন। ইউনিয়ন পরিষদের সদস্যদের পক্ষ থেকে বক্তব্য রাখেন ৭ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য আব্দুস সালাম এবং ৪, ৫ ও ৬ নম্বর ওয়ার্ডের সংরক্ষিত মহিলা ইউপি সদস্য মোছা. শামছুন নাহার রুমা। অনুষ্ঠানে বাজেট ঘোষণা করেন রানাগাছা ইউনিয়ন পরিষদের সচিব মো. ফজলুল করিম।

বক্তব্য রাখেন সনাক এর স্থানীয় সরকার বিষয়ক উপ-কমিটির সদস্য রনজিত বিশ্বাস খোকন। ছবি : টিআইবি

উন্মুক্ত বাজেট ঘোষণা অনুষ্ঠানে ২০১৯-২০২০ অর্থবছরের মোট ১ কোটি ৮১ লাখ ৯৬৪ টাকার খসড়া বাজেট ঘোষণা করা হয়। বাজেটে মোট রাজস্ব তহবিলের আয় ধরা হয়েছে ৩১ লাখ ৩৬৪ টাকা এবং উন্নয়ন তহবিলে মোট আয় ধরা হয়েছে ১ কোটি ৫০ লাখ ৬০০ টাকা। বাজেট ঘোষণা অনুষ্ঠানে বাজেট ঘোষণার পর উপস্থিত জনগণের বাজেট ও উন্নয়ন সম্পর্কিত বিভিন্ন প্রশ্নের উত্তর দেন রানাগাছা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আব্দুল জলিল।

বাজেট ঘোষণা অনুষ্ঠানে ওয়ার্ড ভিত্তিক বাজেট ঘোষণার চাহিদা, রাস্তা ও ড্রেন নির্মাণ ও সংস্কার, ঈদগাহ সংস্কার, গোরস্থান মেরামত, জলাবদ্ধতা, বাজার ব্যবস্থাপনা, বর্জ্য ব্যবস্থাপনা ও নিয়ন্ত্রণ, উন্নয়নমূলক কর্মসূচী এবং রাঙ্গামাটি লেকের দূষণ প্রতিরোধ সংক্রান্ত করণীয় বিষয়ক প্রশ্ন অংশগ্রহণকারীবৃন্দ উত্থাপন করেন। এসব প্রশ্নের প্রেক্ষিতে পরিষদের চেয়ারম্যান বলেন, বিভিন্ন সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও উত্থাপিত চাহিদাসমূহ বাস্তবায়নের উদ্যোগ নেয়া হবে। এ সময় তিনি ইউনিয়ন পরিষদের বরাদ্দের ক্ষেত্রে যথা সময়ে অর্থপ্রাপ্তি, চাহিদার তুলনায় সীমিত বরাদ্দ, পরিষদের ররাদ্দ ও উন্নয়ন কার্যক্রমের পরিধি কমে যাওয়াসহ বিভিন্ন চ্যালেঞ্জের কথা উল্লেখ করেন।

বক্তব্য রাখেন সংরক্ষিত মহিলা ইউপি সদস্য মোছা. শামছুন নাহার রুমা। ছবি : টিআইবি

প্রধান অতিথি মো. আক্তারুজ্জামান লিটন বলেন, রানাগাছা ইউনিয়ন পরিষদ তাদের বাজেট উন্মুক্ত করে প্রশংসনীয় কাজ করেছে। তিনি আশা প্রকাশ করেন জামালপুর সদর উপজেলার অন্যান্য ইউনিয়নও এটি অনুসরণ করবে। এর মাধ্যমে ইউনিয়ন পরিষদসমূহের স্বচ্ছতা ও জবাবদিহিতা আরো বৃদ্ধি পাবে।

বিশেষ অতিথির বক্তব্যে সনাক সহ-সভাপতি অজয় কুমার পাল বলেন, টিআইবি’র কাজ হচ্ছে সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর সেবা সম্পর্কে জনগণকে অবহিত করা এবং সেবাদানকারী প্রতিষ্ঠানে জবাবদিহিতা প্রতিষ্ঠা করা। বাজেট ঘোষণা অনুষ্ঠানে যে সমস্ত মূল্যবান মতামত অংশগ্রহণকারীবৃন্দ করেছেন তা বাজেটে প্রতিফলিত হবে এবং ইউনিয়ন পরিষদের কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে তা অনুপ্রেরণা সৃষ্টি করবে।

বাজেট ঘোষণার পর উপস্থিত জনগণ জনপ্রতিনিধিদের বাজেট ও উন্নয়ন সম্পর্কিত বিভিন্ন প্রশ্ন করেন। ছবি : টিআইবি

ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তার সমাপনী বক্তব্যে বাজেট সম্পর্কে প্রশ্ন, মতামত ও পরামর্শের জন্য উপস্থিত সকলকে ধন্যবাদ জানান এবং সকলের সম্মিলিত প্রচেষ্টায় জবাবদিহিমূলক ইউনিয়ন পরিষদ হিসেবে গড়ে তোলার প্রত্যাশা ব্যক্ত করেন।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন সনাক সদস্য এ কে এম আশরাফুজ্জামান, বিশিষ্ট ব্যবসায়ী আক্তার ফারুক, রানাগাছা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ফজলুল হক প্রমুখ।