অনলাইন সংবাদপোর্টাল নিবন্ধন আবেদনের শেষ সময় ৩০ জুন

বাংলারচিঠিডটকম ডেস্ক : অনলাইন সংবাদপোর্টাল নিবন্ধনের জন্য ৩০ জুন পর্যন্ত আবেদনপত্র জমা নেবে তথ্য অধিদপ্তর। বিদ্যমান অনলাইন সংবাদপোর্টালগুলো সরকারি নিবন্ধনের জন্য ৩০ জুন পর্যন্ত সময়সীমা নির্ধারণ করে মন্ত্রণালয় থেকে ২৭ মে এ সংক্রান্ত একটি সরকারিপত্র জারি হয়।

তথ্য অধিদপ্তরের ওয়েবসাইট www.pressinform.gov.bd-এ দেওয়া নির্ধারিত ফরমে এ আবেদন করতে হবে। ফরমে উল্লিখিত বিবরণ অনুযায়ী সকল প্রমাণাদিসহ এ আবেদন ডাকযোগেও গ্রহণ করা হবে। এর আগে যাদের আবেদন সঠিকভাবে গৃহীত হয়েছে, তাদের আবার আবেদনের প্রয়োজন নেই বলে বিজ্ঞপ্তিতে বলা হয়।

২০১৫ সালের ৯ নভেম্বর এক তথ্য বিবরণীতে তথ্য অধিদপ্তর জানায়, সরকারি সুযোগ-সুবিধা নিশ্চিত ও অপসাংবাদিকতা রোধে অনলাইন পত্রিকাগুলোকে নিবন্ধনের আওতায় আনা হবে। এ জন্য নির্ধারিত নিবন্ধন ফরম ও প্রত্যয়নপত্র বা হলফনামা পূরণ করে তথ্য অধিদপ্তরে জমা দিতে হবে। নিবন্ধন-সংক্রান্ত আবেদন জমা দেওয়ার পর এগুলো যাচাই-বাছাই ও পুলিশের স্পেশাল ব্রাঞ্চের সন্তোষজনক রিপোর্ট পাওয়ার পর তথ্য অধিদপ্তর চিঠির মাধ্যমে নিবন্ধনের বিষয়ে আবেদনকারীদের জানিয়ে দেবে।

দেশের চলমান সব অনলাইন নিউজ পোর্টালকে ওই বছরের ১৫ ডিসেম্বরের মধ্যে আবেদন করতে বলা হয়। এরপর সময় কয়েক দফা বাড়ানো হয়। নিবন্ধন পেতে দুই হাজারেরও বেশি অনলাইন গণমাধ্যম আবেদন করেছে বলে তথ্য অধিদপ্তর থেকে জানা গেছে।