শিশু অধিদপ্তর গঠনের আহবান ডেপুটি স্পিকারের

বাংলারচিঠিডটকম ডেস্ক : ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে শিশু অধিকার বিষয়ে একটি শিশু অধিদপ্তর গঠনের আহবান জানিয়েছেন।

২৭ এপ্রিল রাজধানীর শ্যামলীতে এসএস চিল্ড্রেন ভিলেজ এর অডিটরিয়ামে আন্তর্জাতিক পথশিশু দিবস উপলক্ষে স্ট্রীট চিলড্রেন একটিভিস্টস নেটওয়ার্কস (স্ক্যান) বাংলাদেশ আয়োজিত জাতীয় সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ আহবান জানান।

তিনি বলেন, শিশুদের প্রতি প্রধানমন্ত্রীর মমতার কারণেই সরকার বাংলাদেশে শিশু বাজেট বরাদ্দ করেছে। এর আগে কোন সরকার এধরণের বাজেট বরাদ্দ দেয়নি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার শিশুদের কল্যাণে সবসময় উদারতার পরিচয় দিয়েছেন এবং এখনও দিচ্ছেন। তাই সময়োপযোগী এ দাবিটাও প্রধানমন্ত্রীর কাছে গুরুত্বের সাথে উপস্থাপন করলে তিনি তা পূরণ করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন ডেপুটি স্পিকার।

সংগঠনের সভাপতি জাহাঙ্গীর নাসিরের সভাপতিত্বে সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পাবলো নেরুদা, পথশিশু পুনর্বাসন প্রকল্প পরিচালক ড. মোঃ আবুল হোসেনসহ দেশি বিদেশি এনজিও প্রতিনিধি, পথশিশু, গণমাধ্যম ও সুশীল সমাজের প্রতিনিধি।

ডেপুটি স্পিকার বলেন, পথশিশুদের সঠিক পরিসংখ্যান নিরুপন করে সরকারের নিকট একটি প্রতিবেদন উপস্থাপন করলে তাদের ভাগ্যন্নোয়নে সরকার অবশ্যই কাজ করবে। কিন্তু সেজন্য দরকার একটি শিশু বিষয়ক অধিদপ্তর যার মাধ্যমে একটি নিয়মতান্ত্রিক পদ্ধতিতে এসব শিশুদের নিয়ে কাজ করা সহজ হবে।

তিনি বলেন, বাংলাদেশ এখন উন্নয়নশীল দেশের কাতরে পদার্পণ করেছে। তাই পথশিশু এবং প্রতিবন্ধী শিশুদেরও মূলধারার সাথে সম্পৃক্ত করতে হবে। প্রধানমন্ত্রীর এই প্রগতিশীল উন্নয়নমুখী বাংলাদেশে এখনও কেন শিশুদের একটা অংশ রাস্তায় রাস্তায় ঘুরে মানবেতর জীবনযাপন করবে। শিশুবান্ধব প্রধানমন্ত্রী কখনই এট চাইবেন না। তাই সরকারের পাশাপাশি সকল সচেতন মানুষ, শিশুদের কল্যানে নিয়োজিত সংশ্লিষ্ট মন্ত্রণালয় সমুহ এবং বেসরকারি সংস্থগুলোকে এগিয়ে আসতে হবে।

ডেপুটি স্পিকার বলেন, বিভিন্ন মন্ত্রণালয়ে শিশুদের জন্য যে বাজেট বরাদ্দ করা হয় তা সঠিকভাবে সময়মত শিশুদের কল্যানে যাতে খরচ হয় সেজন্য মন্ত্রণালয়ের নজরদারি আরো বৃদ্ধি করা প্রয়োজন।

এসময় শিশুদের কল্যাণে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে বাজেটের সুষম ব্যায় নিশ্চিত করতে মনিটরিং ব্যবস্থা আরো বেশি জোরদার করার ওপর গুরুত্বারোপ করেন ডেপুটি স্পিকার।

এরপর ইন্টারন্যাশনাল ডে ফর স্ট্রীট চিল্ড্রেন ২০১৯ উপলক্ষে চিত্রাঙ্কণ প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কৃত করার পাশাপাশি প্রথমবারের মত সুবিধাবঞ্চিত পথশিশুদের বিশ্বকাপে অংশগ্রহণের জন্য নির্বাচিত লীডোর শিশুদের সম্বর্ধনা দেওয়া হয়। সূত্র : বাসস