জামালপুরে সংবাদপত্র ও টেলিভিশনের নাম ভাঙিয়ে সক্রিয় প্রতারকচক্র

এভাবেই বাংলাদেশ প্রতিদিনের প্রতিনিধি পরিচয়ে প্রচারণা চালানো হয়। ছবি: স্ক্রিনশট

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠিডটকম

নিজেদের সাংবাদিক পরিচয় দিয়ে জনপ্রিয় সংবাদপত্র ও টেলিভিশন চ্যানেলের নাম ভাঙিয়ে একটি চক্র জামালপুর জেলাজুড়ে প্রতারণা চালিয়ে আসছে বলে অভিযোগ উঠেছে। এই চক্রের দৌরাত্বে অতিষ্ঠ হয়ে উঠেছে প্রান্তিক পর্যায়ের জনপ্রতিনিধি, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ। কিছু ভূইফোঁড় অনলাইন পোর্টালের কার্ডধারী এসব ভুয়া সাংবাদিক গ্রাম-গঞ্জে গিয়ে সাধারণ মানুষের কাছে পরিচয় দিচ্ছে জনপ্রিয় সব সংবাদপত্র ও টেলিভিশন চ্যানেলের প্রতিনিধি হিসেবে। এনিয়ে বিভিন্ন সময় লেখালেখি ও জেলা আইনশৃংখলা কমিটির সভায় আলোচনা হলেও এই চক্রটি বরাবরই থেকে গেছে ধরাছোঁয়ার বাইরে।

এতোদিন গ্রাম-গঞ্জে পরিচয় দিলেও এবার প্রকাশ্যেই দেশের সর্বাধিক প্রচারিত জাতীয় দৈনিক বাংলাদেশ প্রতিদিন পত্রিকার জেলা প্রতিনিধি পরিচয় দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার চালানোর দু:সাহস দেখিয়েছে কানু প্রেস নামে এক কথিত সাংবাদিক। ২ এপ্রিল ফেসবুকে কানু প্রেস নামে আইডিতে নিজেকে বাংলাদেশ প্রতিদিন পত্রিকার জেলা প্রতিনিধি হিসেবে প্রচার চালান। কানুর এই প্রচারণা নজরে আসে মেলান্দহ উপজেলাসহ জেলায় কর্মরত সাংবাদিকদের। এই আইডিতে ফোন নাম্বার দেয়া হয়েছে ০১৭১২৭১২২৩৬। এনিয়ে জেলাজুড়ে তোলপাড় শুরু হলে আইডি থেকে তা সরিয়ে ফেলা হয়।

ফেসবুকে সার্চ দিয়ে দেখা যায় একই ব্যক্তির ছবি দিয়ে kanupress নামে ফেসবুকে ৫টি আইডি রয়েছে। এ ছাড়া একই ছবিতে কামরুজ্জামান কানু নামে রয়েছে আরো দুটি আইডি। একই ব্যক্তির নামে এতোগুলো আইডি ব্যবহারও রহস্যজনক।

বাংলাদেশ প্রতিদিন পত্রিকায় জেলা প্রতিনিধির দায়িত্বে রয়েছেন জামালপুর জেলা প্রেসক্লাবের সভাপতি সাংবাদিক শফিক জামান।

শুধু বাংলাদেশ প্রতিদিন নয় ইতিপূর্বে একটি চক্রের বিরুদ্ধে বিভিন্ন জনপ্রিয় পত্রিকা ও টেলিভিশন চ্যানেলের পরিচয় দিয়ে গ্রামের সাধারণ মানুষদের সাথে প্রতারনার অভিযোগ রয়েছে। এই চক্রের হাতে প্রায়ই হয়রানির শিকার হচ্ছে প্রান্তিক পর্যায়ের জনপ্রতিনিধিসহ সাধারণ মানুষ।

এ ঘটনায় জেলার সাংবাদিকদের মধ্যে বিস্ময় ও ক্ষোভ ছড়িয়ে পড়ে। তারা অবিলম্বে এসব ভুয়া সাংবাদিকদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের দাবি জানান।

জামালপুর প্রেসক্লাবের সভাপতি আজিজুর রহমান ডল এবং জামালপুর জেলা প্রেসক্লাবের সভাপতি শফিক জামান এই চক্রের তৎপরতা সম্পর্কে সকলকে সতর্ক থাকার এবং এই চক্রের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে সকলের সহযোগিতা কামনা করেন।