জামালপুরে ই-জিপি বিষয়ক কর্মশালা

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখেন পরিকল্পনা মন্ত্রণালয়ের সিপিটিইউ, আইএমইডি এর পরিচালক (যুগ্মসচিব) মো. আকনুর রহমান, পিএইচডি।ছবি:বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: দেশের উন্নয়নকে টেকসই করার লক্ষ্যে সরকারি ক্রয়ের স্বচ্ছতা নিশ্চিত করার করা ও সকলের মধ্যে সচেতনতা সৃষ্টির জন্য ২৬ ডিসেম্বর জামালপুরে ই-জিপি (ইলেক্ট্রনিক গভর্নমেন্ট প্রকিউরমেন্ট) বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন পরিকল্পনা মন্ত্রণালয়ের সিপিটিইউ, আইএমইডি এর পরিচালক (যুগ্মসচিব) মো. আকনুর রহমান, পিএইচডি।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) আওতাধীন সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিট (সিপিটিইউ) উদ্যোগে জেলা প্রশাসকের কার্যালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত কর্মশালায় সভাপতিত্ব করেন জামালপুরের জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট শ্রাবস্তী রায়।

বিশ্বব্যাংকের অর্থায়নে সিপিটিইউর ডিজিটাইজিং ইমপ্লিমেন্টেশন মনিটরিং অ্যান্ড পাবলিক প্রকিউরমেন্ট প্রজেক্টের (ডিআইএমএপিপি) আওতায় বাংলাদেশ সেন্টার ফর কমিউনিকেশন প্রোগ্রামের (বিসিসিপি) সহায়তায় আয়োজিত কর্মশালায় অন্যান্যের মাঝে আলোচনায় অংশ নেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মোকলেছুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার মো. মাসুদ আনোয়ার, সিভিল সার্জন ডা. প্রণয় কান্তি দাস, জামালপুর প্রেসক্লাবের সভাপতি হাফিজ রায়হান, জামালপুর জেলা প্রেসক্লাবের সভাপতি মো. ফজলে আলাহী মাকাম প্রমুখ, সাংবাদিক এম. এ জলিল, জাহাঙ্গীর সেলিম, ঠিকাদার সোহেল মিয়া প্রমুখ।

কর্মশালায় বিসিসিপি’র প্রোগ্রাম ডিরেক্টর ড. জিনাত সুলতানা স্বাগত বক্তব্য রাখেন। বিসিসিপি’র প্রোগ্রাম ম্যানেজার মো. আব্দুস সালামের সঞ্চালনায় কর্মশালায় ই-জিপির উপর একটি ধারণাপত্র উপস্থাপনা করা হয়। তিনি সিটিজেন পোর্টাল এবং সকল স্তরের মানুষের জন্য এর কার্যকারিতা নিয়ে বিস্তৃত আলোচনা করেন।

সম্পূর্ণ ডিজিটাইজেশন নিশ্চিত করার জন্য ইজিপি সিস্টেমের মধ্যে সিপিটিইউ কর্তৃক সংযোজিত বিভিন্ন পদ্ধতির যথাযথ ব্যবহারের উপর জোর দিয়ে মো. আকনুর রহমান বলেন, এটি জনগণের অর্থের যথাযথ ব্যবহার নিশ্চিত করবে এবং দেশের টেকসই উন্নয়নকে ত্বরান্বিত করবে।

তিনি বলেন, ই-জিপি পোর্টালের পাশাপাশি, নাগরিক পোর্টাল প্রকল্প বাস্তবায়নের নিরীক্ষণে জনগণের অংশগ্রহণ নিশ্চিত করতে সহায়তা করবে কারণ এটি প্রকল্পের কাজের সম্পর্কিত তথ্যগুলিতে অ্যাক্সেস পাওয়ার বৈশিষ্ট্যগুলিকে অন্তর্ভুক্ত করে। এ জন্য সিটিজেন পোর্টালকে সর্বস্তরের মানুষের কাছে জনপ্রিয় করতে হবে বলেও উল্লেখ করা হয়েছে।

কর্মশালায় প্রকিউরিং এন্টিটি (পিই) এবং দরপত্রদাতা এবং সাংবাদিকসহ মোট ৭৫ জন অংশগ্রহণকারী অংশগ্রহণ করেন।