জামালপুরে জ্বালানি-বিদ্যুৎ-বাংলাদেশ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

জামালপুরে জ্বালানি-বিদ্যুৎ-বাংলাদেশ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।ছবি:আসমাউল আসিফ

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: জামালপুরে বিজয় দিবস স্মারক জ্বালানি-বিদ্যুৎ-বাংলাদেশ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ১২ ডিসেম্বর সকালে সরকারি আশেক মাহমুদ কলেজের অর্থনীতি বিভাগ কলেজ মিলনায়তনে এই সেমিনারের আয়োজন করে।

অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক আ.জ.ম. রেজাউল করিম খানের সভাপতিত্বে বক্তব্য রাখেন সরকারি আশেক মাহমুদ কলেজের অধ্যক্ষ অধ্যাপক হারুন অর রশিদ, শেরপুর সরকারি কলেজের অধ্যক্ষ আব্দুর রশিদ, সরকারি আশেক মাহমুদ কলেজের শিক্ষক সংসদের সাধারণ সম্পাদক শাকের আহম্মদ চৌধুরীসহ অন্যান্যরা।

সেমিনারে জ্বালানি বিশেষজ্ঞ অধাপক মোশাহিদা সুলতানা বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানি সংকট : একটি ঐতিহাসিক পর্যালোচনা, জ্বালানি বিশেষজ্ঞ প্রকৌশলী কল্লোল মোস্তফা বিদ্যুৎ ও জ্বালানি সংকটের উৎস ও সমাধান এবং সহকারী অধ্যাপক আয়াতুল্লাহ আল মুসাবী আকন্দ আন্ডারস্ট্যান্ডিং এনার্জি ডায়নামিকস : ওয়ার্ল্ড এন্ড বাংলাদেশ পার্সপেক্টিভ নামে আলাদা আলাদা তিনটি প্রবন্ধ উপস্থাপন করেন।

এ সময় বক্তারা বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে জ্বালানি এখন বৈশ্বিক সংকট। তেল, গ্যাস, বিদ্যুৎ উৎপাদন ও সরবরাহে সরকারি প্রতিষ্ঠানগুলোর চ্যালেঞ্জ ও ভুল-ত্রুটি সমাধান করে নিজেদের সক্ষমতা বাড়ানো গেলে বর্তমান সংকট থেকে উত্তরণ সম্ভব। গ্যাস, কয়লাসহ অন্যান্য খনিজ জ্বালানি সম্পদ আহরণে বিদেশী কোম্পানির সাথে চুক্তি ও কারিগরি দিক পর্যালোচনা করে সংকট মোকাবেলায় সরকারকে কৌশলী ভূমিকা রাখতে হবে।

সেমিনারে শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন বিশেষজ্ঞরা। সেমিনারে অর্থনীতি বিভাগের শিক্ষার্থীরা ছাড়াও বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা অংশ নেয়।