জামালপুরে জেএসডি’র ৫০তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভায় বক্তব্য রাখেন জেএসডি জামালপুর জেলা শাখার সভাপতি মো. আমির উদ্দিন। ছবি: মঞ্জুরুল হক

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: জাতীয় সমাজতান্ত্রিক দল- জেএসডি’র ৫০তম প্রতিষ্ঠাবার্ষিকী উৎসব মুখর পরিবেশে পালিত হয়েছে।

জেএসডি জামালপুর জেলা শাখার আয়োজিত প্রতিষ্ঠাবার্ষিকী ও সুবৰ্ণ জয়ন্তীর আলোচনা সভা ৩১ অক্টোবর বিকাল তিনটায় জেলা জেএসডির দলীয় কার্যালয়, স্টেশন রোড, মৃধাপাড়া মোড়ে অনুষ্ঠিত হয়।

প্রতিষ্ঠাবার্ষিকীতে জেএসডি জামালপুর জেলা শাখার সভাপতি মো. আমির উদ্দিন তার দলের জন্মের ইতিহাস তুলে ধরে বলেন, ৩১ অক্টোবর, ১৯৭২ ঐতিহাসিক প্রয়োজনে জেএসডি প্রতিষ্ঠা লাভ করে। মুক্তিযুদ্ধের আকাঙ্ক্ষা ভিত্তিক সাম্য, ন্যায় বিচার ও মানবিক মর্যাদার সমাজ এবং রাষ্ট্র নির্মাণে সমাজ বিপ্লবের ঘোষণা দিয়ে কৃষকরাজ, শ্রমিকরাজ কায়েমের জন্যে স্বাধীন বাংলাদেশের প্রথম রাজনৈতিক সংগঠন হিসেবে এ দলের জন্ম হয়। মুক্তিযুদ্ধের জাতীয় গণত্রীকাকে কার্যকরভাবে প্রাতিষ্ঠানিক রূপায়নের জন্য মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী সকল দল এ শক্তিকে নিয়ে জাতীয় বিপ্লবী শক্তি গঠনে যৌক্তিক দাবিকে অগ্রাহ্য করা হয়।

নিউক্লিয়াস ও বিএলএফ এর পক্ষ থেকে স্বাধীনতার রূপকার সিরাজুল আলম খান সদ্য স্বাধীন দেশ পরিচালনার জন্য ১৫ দফা সুপারিশ মালা পেশ করেন বঙ্গবন্ধু শেখ মুজিবের হাতে। কিন্তু এই নারী উপেক্ষিত হলে মুক্তিযুদ্ধে প্রত্যক্ষভাবে অংশগ্রহণকারীদের নিয়ে শতভাগ মুক্তিযোদ্ধার দল জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডি প্রতিষ্ঠিত হয় প্রধান বিরোধী দল হিসেবে। আত্মত্যাগ ও সংগ্রামের রক্তাক্ত পথ অতিক্রম করে চলে জেএসডি। হাজার হাজার নেতা-কর্মীকে হারাতে হয় চিরদিনের মত।

৭ নভেম্বর, ১৯৭৫ এর সিপাহী জনতার অভ্যুত্থানের পরেই জাতীয় গণতান্ত্রিক সরকার গঠনের দাবি করে আবারও জাতিকে ঐক্যবদ্ধ করতে প্রয়াস নেয় জেএসডি। ১৯৯৬ সালে জাতীয় ঐক্যমতের সরকার গঠনের দাবি করে এই দল। আজ আবার গভীর রাজনৈতিক সংকটের প্রেক্ষাপটে গণজাগরণ সৃষ্টি করে জাতীয় চাহিদা মোতাবেক জাতীয় সরকার গঠনের দাবি উত্থাপন করছে জেএসডি। মুক্তিযুদ্ধের প্রত্যাশায় দেশ পরিচালনার জন্য জাতীয় সরকারের এই দাবি জাতিকে বিদ্যমান প্রচলিত রাজনৈতিক সংকট থেকে বের করে নিয়ে আসবে। এই বিশ্বাস জেএসডি করছে।

প্রচলিত ঔপনিবেশিক ধাঁচের রাজনীতির পরিবর্তে স্বাধীন দেশের উপযোগী কাঠামো ও শাসন ব্যবস্থা প্রতিষ্ঠায় ময়মনসিংহসহ দেশে ৯টি প্রদেশ শ্রম, কর্ম, পেশার জনগণের ক্ষমতা অধিকার ও কর্তৃত্ব প্রতিষ্ঠার মধ্য দিয়ে অংশীদারিত্বের রাজনীতির জন্যে জাতীয় সংসদের উচ্চ কক্ষে সকল শ্রেণি, পেশা ও কর্মের মানুষের প্রতিনিধি যুক্ত করা, ফেডারেল রাষ্ট্র গঠন জেএসডির ১০ দফা ও সিরাজুল আলম খানের ১৪ দফা কর্মসূচির মধ্যে প্রয়োজনীয় নির্দেশনা রয়েছে। যা বাস্তবায়নের জন্য জেএসভি বিরামহীন সংগ্রাম অব্যাহত রেখেছে। বর্তমানে দ্রব্য মূল্যের নির্মম উর্ধ্বগতি সাম্প্রদায়িক উন্মাদনা দলীয় রাজনীতির অযৌক্তিক লাফালাফি ভোটাধিকার কেড়ে নেওয়ার বিরুদ্ধে জেএসডি ঐতিহ্যগতভাবেই লড়াই অব্যাহত রেখেছে।

আজকের আলোচনা সভায় সভাপতিত্ব করেন জামালপুর জেলা জেএসডির বিপ্লবী সভাপতি মো. আমির উদ্দিন। প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন গ্রামালপুর জেলা জেএসডির সংগ্রামী সাধারণ সম্পাদক আইনজীবী তাজ উদ্দিন সবুজ।

এ ছাড়াও বক্তব্য রাখেন জেএসডি নেতা অধ্যক্ষ আবুল কাশেম, আব্দুল খালেক প্রমাণ সার্ত্রে, কবি আশরাফ আলী, হাফিজুর রহমান মাস্টার, তোজাম্মেল হক, সাংবাদিক এম আওয়াল, প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন পর্ষদের এম এ রহমান, ছাত্রনেতা সোহেল রানা প্রমুখ।