বাবরের সেঞ্চুরি ও খুশদিল ঝড়ে ইন্ডিজের বিপক্ষে দুর্দান্ত জয় পাকিস্তানের

বাংলারচিঠিডটকম ডেস্ক ❑ অধিনায়ক বাবর আজমের সেঞ্চুরি ও খুশদিল শাহর ঝড়ো ইনিংসে সুবাদে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয় দিয়ে ওয়ানডে সিরিজ শুরু করেছে স্বাগতিক পাকিস্তান।

গতরাতে সিরিজের প্রথম ওয়ানডেতে পাকিস্তান ৫ উইকেটে হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজকে। এই জয়ে তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল পাকিস্তান।

মুলতানে টস জিতে প্রথমে ব্যাটিং করতে নামে ওয়েস্ট ইন্ডিজ। শুরুতেই সফরকারী দলের ওপেনার কাইল মায়ার্সকে ৩ রানে থামিয়ে দেন পাকিস্তানের পেসার শাহিন শাহ আফ্রিদি। এরপর দ্বিতীয় উইকেটে ১৬৯ বলে ১৫৪ রানের জুটি গড়েন আরেক ওপেনার শাই হোপ ও শামারাহ ব্রুকস।

ব্রুকস ৭০ রানে থামলেও, ১২তম ওয়ানডে সেঞ্চুরি তুলে নেন হোপ। হারিস রউফের বলে বোল্ড হয়ে ১২৭ রানে আউট হওয়ার আগে ১৩৪ বল খেলে ১৫টি চার ও ১টি ছক্কা মারেন হোপ।

৪৪তম ওভারে দলীয় ২৪৩ রানে হোপ ফেরার পর ওয়েস্ট ইন্ডিজকে বড় সংগ্রহ এনে দেন রোভম্যান পাওয়েল ও রোমারিও শেফার্ড। পাওয়েল ২৩ বলে ৩২ ও শেফহার্ড ১৮ বলে ২৫ রান করেন। শেষ পর্যন্ত ৫০ ওভারে ৮ উইকেটে ৩০৫ রান করে ওয়েস্ট ইন্ডিজ। পাকিস্তানের রউফ ৭৭ রানে ৪টি ও আফ্রিদি ৫৫ রানে ২ উইকেট নেন।

৩০৬ রানের বড় টার্গেটে সপ্তম ওভারেই ওপেনার ফখর জামানকে হারায় পাকিস্তান। তবে দ্বিতীয় উইকেটে আরেক ওপেনার ইমাম উল হককে নিয়ে ১০৩ ও তৃতীয় উইকেটে মোহাম্মদ রিজওয়ানকে নিয়ে ১০৮ রানের জুটি গড়ে পাকিস্তানকে জয়ের পথে রাখেন বাবর।

ইমাম ৬৫ ও রিজওয়ান ৫৯ রানে বিদায় নেন। তবে ৮৭ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে ১৭তম এবং নিজের সর্বশেষ ৫ ম্যাচে চতুর্থ সেঞ্চুরি তুলে নেন বাবর।

৯ বাউন্ডারিতে ১০৭ বলে ১০৩ রান করা বাবর শিকার হন সফরকারী পেসার আলজারি জোসেফের। এই ইনিংস খেলার পথে অধিনায়ক হিসেবে দ্রুত ১ হাজার রান করার রেকর্ড গড়েন বাবর। এর আগে রেকর্ডটি দখলে ছিল ভারতীয় বিরাট কোহলির। ভারতের সাবেক অধিনায়ক কোহলি ১ হাজার রান পুর্ন করেছিলেন ১৭ ইনিংসে। বাবর তা করেন ১৩ ইনিংসে।

বাবর আউট হওয়ার সময় জয়ের জন্য পাকিস্তানের দরকার ছিল ৫১ বলে ৬৯ রান। এ সময় রানের গতি কিছুটা শ্লথ হয়ে পড়লে শেষ ৪ ওভারে ৪৪ রানের প্রয়োজন পড়ে পাকিস্তানের। ৪৭তম ওভারে রোমারিও শেফার্ডকে তিনটি ছক্কা মারেন খুশদিল। আবার ৪৯তম ওভারে শেফার্ডকে ১টি করে চার-ছক্কা মেরে পাকিস্তানকে জয়ের কাছে নিয়ে যান খুশদিল। শেষ ওভারের দ্বিতীয় বলে ছক্কা হাঁকিয়ে পাকিস্তানের জয় নিশ্চিত করেন খুশদিল। ১টি চার ও ৪টি ছক্কায় ২৩ বলে অপরাজিত ৪১ রান করেন খুশদিল। তার সঙ্গী মোহাম্মদ নাওয়াজ ৮ রানে অপরাজিত থাকেন।

১০৩ রানের ইনিংসে ম্যাচ সেরা হন বাবর। কিন্তু ম্যাচ সেরার পুরস্কারটি খুশদিলকে উপহার দেন বাবর।

আগামীকাল মুলতানের ভেন্যুতেই অনুষ্ঠিত হবে সিরিজের দ্বিতীয় ওয়ানডে।