জামালপুরে জেলা আইনগত সহায়তা কমিটির সভা

জামালপুরে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা জেলা কমিটির সভায় বক্তব্য রাখেন জেলা ও দায়রা জজ মো. জুলফিকার আলী খান। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর, বাংলারচিঠিডটকম : ‘লিগ্যাল এইড শুধু সহায়তা নয়, একটি অধিকার’ এই স্লোগান সামনে রেখে সারাদেশের মতো জামালপুরেও জেলা আইনগত সহায়তা প্রদান সংস্থা জেলা কমিটির উদ্যোগে কার্যক্রম পরিচালিত হচ্ছে। এরই ধারাবাহিকতায় ২৫ অক্টোবর জেলা কমিটির সভা জেলা জাজশীপের সভাকক্ষে অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন জামালপুর জেলা ও দায়রা জজ এবং জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা, জেলা কমিটির চেয়ারম্যান মো. জুলফিকার আলী খাঁন।

জেলা লিগ্যাল এইড অফিসার ফারজানা আহমেদের সঞ্চালনায় সভায় অন্যান্যের মাঝে আলোচনায় অংশ নেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনালের পিপি আইনজীবী আক্রাম হোসেন, জেলার আবু ফাত্তাহ, প্যানেল আইনজীবী মঞ্জুরুল কবীর, আইনজীবী লতিফা সুলতানা লাকী, উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক ও জামালপুর প্রেসক্লাবের সদস্য জাহাঙ্গীর সেলিম, তরঙ্গ মহিলা কল্যাণ সংস্থার নির্বাহী পরিচালক শামীমা খান, ব্র্যাক প্রতিনিধি হাফিজা খানম, ওয়ান স্টপ ক্রাইসিস সেলের প্রোগ্রাম অফিসার পাপিয়া প্রমুখ।

সভায় নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনাল-২ এর বিচারক মো. ইমান আলী শেখ, চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মইনুল হাসান ইউসুফ রনি, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সরকার আব্দুল্লাহ আল মামুন বাবু, অতিরিক্ত পুলিশ সুপার রাকিবুল হাসান রাসেলসহ সরকারি, বেসরকারি সংস্থার প্রতিনিধি, আইনজীবীগণ উপস্থিত ছিলেন।

সভা সূত্র জানায়, জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার কার্যক্রম তৃণমূল পর্যায়ে পৌছে দেওয়ার জন্যে বিভিন্ন গণমাধ্যমে প্রচার করা, এনজিওদের মাধ্যমে উঠান বৈঠকসহ বিভিন্ন দলীয় সভায় আলোচনা করা, বিলবোর্ড স্থাপন করার সিদ্ধান্ত নেয়া হয়। প্রথম পর্যায়ে জামালপুর শহরের ফৌজদারি মোড়ে একটি বিলবোর্ড স্থাপন করা হবে বলে সভা সূত্রে জানা যায়।

জানা যায়, গত মাসে আইনগত সহায়তা পাওয়ার জন্য সরাসরি ১৩টি, জেলা কারাগার থেকে ৮টি, এনজিওদের মাধ্যমে ৩টিসহ মোট ২৪টি আবেদন পাওয়া গেছে। আবেদনগুলো বিশ্লেষণ করে এবং উপযুক্ততা বিচার করে মামলা পরিচালনার জন্য প্যানেল আইনজীবীদের দায়িত্ব প্রদানের সিদ্ধান্ত নেয়া হয়।