ইসলামপুরে বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে ছাগল বিতরণ

ইসলামপুরে বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে উন্নয়ন সংঘ ও ওয়ার্ল্ড ভিশনের উদ্যোগে ছাগল বিতরণ করা হয়। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক
বাংলারচিঠিডটকম

উন্নয়ন সংঘ ও ওয়ার্ল্ড ভিশনের উদ্যোগে ‘বাংলাদেশের উত্তরাঞ্চলে মৌসুমী বন্যায় ক্ষতিগ্রস্তদের দ্রুত পুনরুদ্ধার সহায়তা প্রকল্পের’ আওতায় জামালপুরের ইসলামপুর উপজেলায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর মাঝে ছাগল বিতরণ করা হয়েছে।

২০ জানুয়ারি ইসলামপুর উপজেলার বেলগাছা ইউনিয়নের গুঠাইল বাজার সংলগ্ন উন্নয়ন সংঘের এসএমপি কার্যালয় প্রাঙ্গণে ছাগল বিতরণ অনুষ্ঠানে বক্তব্য রাখেন জামালপুর জেলা পরিষদের সদস্য ওয়ারেছ আলী, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা চিকিৎসক আব্দুল আলীম, ওয়ার্ল্ড ভিশনের দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক পরিচালক দোলন জোসেফ গোমেজ, প্রকল্প সমন্বয়কারী রাজু রোজারিও, প্রকল্প ব্যবস্থাপক চন্দন সি গোমেজ, উন্নয়ন সংঘের নির্বাহী পরিচালক মো. রফিকুল আলম মোল্লা, মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিম প্রমুখ।

বিতরণের পূর্বে উপকারভোগীদের মাঝে ছাগল পালনের কলা-কৌশল, রোগ প্রতিরোধে করণীয় এবং যত্ন বিষয়ক ধারণা প্রদান করেন ইসলামপুর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা চিকিৎসক আব্দুল আলীম। এতে ২০ জন উপকারভোগী অংশ নেন।

ইসলামপুরে বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে উন্নয়ন সংঘ ও ওয়ার্ল্ড ভিশনের উদ্যোগে ছাগল বিতরণ করা হয়। ছবি : বাংলারচিঠিডটকম

ইসলামপুর ও মাদারগঞ্জ উপজেলায় মোট ১৬০টি পরিবারের মাঝে ছাগল, বেড়া ও হাঁস বিতরণ করা হবে বলে আয়োজক সংস্থা জানায়। প্রতিটি পরিবারকে দুটি করে ছাগল দেওয়া হয়।

উন্নয়ন সংঘ সূত্র জানায়, প্রকল্পের আওতায় বন্যায় ক্ষতিগ্রস্ত গ্রামীণ সড়ক মেরামত, স্বাস্থ্যসম্মত পায়খানা তৈরি, ক্ষতিগ্রস্ত নলকূপ মেরামত, বাড়িভিটা উঁচুকরণ, হাঁস, ভেড়া ও ছাগল বিতরণ করা হবে। প্রকল্প থেকে সরাসরি দুই হাজার ১১০টি পরিবার উপকৃত হবে। এছাড়া মাদারগঞ্জ ও ইসলামপুর উপজেলার ৪টি ইউনিয়নের হাজার হাজার মানুষ যাতায়াত, পয়ঃনিষ্কাশন, নিরাপদ পানি, স্বাস্থ্য ও পুষ্টির দিক থেকে উপকার পাবে।

উল্লেখ যে ইউকে এইড এর আর্থিক সহায়তায় এবং ইউএনওপিএস এর অর্থ ব্যবস্থাপনায় কারিতাস ও ওয়ার্ল্ড ভিশনের সাথে অংশিদারিত্বের ভিত্তিতে উন্নয়ন সংঘ কর্তৃক বাস্তবায়নাধীন ‘বাংলাদেশের উত্তরাঞ্চলে মৌসুমী বন্যায় ক্ষতিগ্রস্তদের দ্রুত পুনরুদ্ধার সহায়তা প্রকল্পের’ কাজ সন্তোষজনক পর্যায়ে এগিয়ে চলছে বলে জানা যায়। একাজে স্থানীয় উপজেলা প্রশাসন, জনপ্রতিনিধি এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং উপকারভোগীদের সর্বাত্মক সহায়তায় আছে বলে উন্নয়ন সংঘের প্রতিনিধিরা জানান।