জামালপুরে মানবাধিকার দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

মানবাধিকার দিবসের আলোচনা সভায় বক্তব্য রাখেন পরিবার পরিকল্পনার সহকারী পরিচালক মো. হুমায়ুন কবীর তালুকদার। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠিডটকম

আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে জামালপুরে উন্নয়ন সংঘ এবং হিউম্যান রাইটস ডিফেন্ডার নেটওয়ার্ক জামালপুর জেলা কমিটির যৌথ উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ১০ ডিসেম্বর উন্নয়ন সংঘের প্রশিক্ষণ কেন্দ্র ডিটিআরসির শেওলা সভাকক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিবার পরিকল্পনার সহকারী পরিচালক মো. হুমায়ুন কবীর তালুকদার। এবারের মানবাধিকার দিবসের প্রতিপাদ্য হচ্ছে ‘ঘুরে দাড়াবো আবার, সবার জন্য মানবাধিকার’।

উন্নয়ন সংঘের নির্বাহী পরিচালক মো. রফিকুল আলম মোল্লার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় মুখ্য আলোচক হিসেবে দায়িত্ব পালন করেন হিউম্যান রাইটস ডিফেন্ডার নেটওয়ার্ক জামালপুর জেলা কমিটির আহ্বায়ক জাহাঙ্গীর সেলিম। এতে অন্যান্যের মাঝে আলোচনায় অংশ নেন উন্নয়ন সংঘের পরিচালক অর্থ ও প্রশাসন জিয়াউর রহমান, জেন্ডার ফোকাল হিউম্যান রাইটস ডিফেন্ডার মিনারা পারভীন, উপজেলা ব্যবস্থাপক শাহানা বেগম প্রমুখ। সভায় বিভিন্ন শ্রেণি ও পেশার প্রতিনিধিগণ অংশ নেন।

সভায় বক্তাগণ জামালপুরসহ সারাদেশে নারী ও শিশু ধর্ষণের শিকারে উদ্বেগ প্রকাশ করে বলেন, প্রচলিত আইনের কার্যকর বাস্তবায়ন এবং সামাজিক সচেতনতা সৃষ্টিতে সরকারি, বেসরকারি সম্মিলিত উদ্যোগ গ্রহণ করতে হবে। জীবন, জীবিকা ঠিক রেখে করোনা সংক্রমণ প্রতিরোধে সকলকে মাস্ক ব্যবহার এবং স্বাস্থ্যবিধি মেনে চলতে ব্যাপকভিত্তিক কাজ করতে হবে।