বকশীগঞ্জে যক্ষা নিয়ন্ত্রণ বিষয়ক ওরিয়েন্টেশন সভা অনুষ্ঠিত

বকশীগঞ্জে যক্ষা নিয়ন্ত্রণ বিষয়ক ওরিয়েন্টেশন সভা অনুষ্ঠিত হয়। ছবি : বাংলারচিঠিডটকম

বকশীগঞ্জ প্রতিনিধি
বাংলারচিঠিডটকম

জামালপুরের বকশীগঞ্জ উপজেলায় যক্ষা নিয়ন্ত্রণে গণ্যম্যান্য ব্যক্তিদের নিয়ে ওরিয়েন্টেশন সভা ২৩ জুন অনুষ্ঠিত হয়েছে। ডেমিয়েন ফাউন্ডেশন ও উপজেলা হাসপাতালের উদ্যোগে দিনব্যাপী ওরিয়েন্টেশন সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা হাসপাতালের মিলনায়তনে অনুষ্ঠিত ওই ওরিয়েন্টেশনে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা হাসপাতালের পরিসংখ্যানবিদ আব্বাছ আলী।

এ সময় বক্তব্য রাখেন ডেমিয়েন ফাউন্ডেশনের যক্ষা ও কুষ্ঠ নিয়ন্ত্রণ কর্মকর্তা প্রবাল কুমার সরকার, যক্ষা ও কুষ্ঠ নিয়ন্ত্রণ সহকারী আসাদুজ্জামান, উপজেলা প্রেসক্লাবের জ্যেষ্ঠ সহসভাপতি জিএম সাফিনুুর ইসলাম মেজরসহ অন্যান্যরা।

ওরিয়েন্টেশনে সাংবাদিক, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান, ইমাম, সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

ওরিয়েন্টেশনে যক্ষা নির্মূলে সকলের অংশগ্রহণ ও জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে গণ্যমান্য ব্যক্তিদের ভূমিকা নিয়ে আলোচনা করা হয়।

কোন ব্যক্তির যদি দুই সপ্তাহের বেশি কাশি হয়, অথবা জ্বর হয় তাহলে উপজেলা হাসপাতালে এসে বিনামূল্যে যক্ষা পরীক্ষা করার অনুরোধ করা হয়।

ওরিয়েন্টেশনে জানা যায়, বাংলাদেশে যে হারে যক্ষা রোগী পাওয়া যাচ্ছে তা শুধুমাত্র অসচেতনতার কারণে বাড়ছে। যে পরিমাণ রোগী যক্ষায় আক্রান্ত হচ্ছে সেই পরিমাণ রোগী পরীক্ষা করছেন না। এ কারণে যক্ষা রোগী শনাক্ত করা যাচ্ছে না। যক্ষা এখন আর মরণব্যাধি নয়, ওষুধ খেলেই যক্ষা রোগ ভাল হয়। তাই আপনার আশ পাশের কেউ যদি এই রোগে আক্রান্ত হয় তাহলে দ্রুত তাদের হাসপাতালে নেওয়ার কথা বলেন।

Views 41 ফেসবুকে শেয়ার করুন!
sarkar furniture Ad
Green House Ad