শিক্ষার্থীদের কর্মক্ষেত্রে প্রবেশে সমস্যা ও সমাধান বিষয়ে আশেক মাহমুদ কলেজে সেমিনার অনুষ্ঠিত

সেমিনারে বক্তব্য রাখেন অধ্যক্ষ অধ্যাপক ড. মুজাহিদ বিল্লাহ ফারুকী। ছবি : বাংলারচিঠিডটকম

জ্যেষ্ঠ প্রতিবেদক
বাংলারচিঠিডটকম

জামালপুর সরকারি আশেক মাহমুদ কলেজ ‘জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কর্মক্ষেত্রে প্রবেশ : সমস্যা ও সম্ভাব্য সমাধান’ শীর্ষক এক সেনিনার অনুষ্ঠিত হয়েছে। ১৫ ডিসেম্বর বেলা ১১টায় কলেজের শিক্ষক সংসদ কক্ষে ইংরেজি বিভাগের ল্যাংগুয়েজ ক্লাব এ সেমিনারের আয়োজন করে।

সেমিনারে কলেজের অধ্যক্ষ অধ্যাপক ড. মুজাহিদ বিল্লাহ ফারুকী প্রধান অতিথি, শিক্ষক সংসদের সম্পাদক ও বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক আবদুল হাই আলহাদী বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এতে সভাপতিত্ব করেন কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক মো. হারুন অর রশিদ। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান মো. মনোয়ার হুসেন।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক মো. মনোয়ার হুসেন। ছবি : বাংলারচিঠিডটকম

পাওয়ার পয়েন্ট প্রযুক্তিতে উপস্থাপিত প্রবন্ধে মনোয়ার হুসেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কর্মক্ষেত্রে প্রবেশের নানা প্রতিবন্ধকতা, সীমাবদ্ধতা তুলে ধরেন। তিনি কর্মজীবনে সহায়ক এবং প্রয়োজনীয় বিষয় পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত করার ব্যাপারে গুরুত্ব আরোপ করে বলেন, ভাষাজ্ঞানের অভাবে, বিশেষ করে, ইংরেজি ভাষা এবং প্রযুক্তিগত দক্ষতার অভাবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সিংহভাগ কর্মক্ষেত্রে প্রবেশ করতে পারছে না। বিষয়গত জ্ঞানের অভাবও এক্ষেত্রে বহুলাংশে দায়ী। তিনি বলেন, শিক্ষক ও অবকাঠামোর তীব্র সংকট নিয়ে যত্রতত্র স্নাতক (সম্মান) পাঠ চালু করায় এ সমস্যা ঘনীভূত হয়েছে। প্রাবন্ধিক জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য তত্ত্বগত, ভাষাগত ও প্রযুক্তিগত দক্ষতা অর্জনের পরিবেশ তৈরি করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন।

সেমিনারে অংশ গ্রহণকারী শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ। ছবি : বাংলারচিঠিডটকম

কলেজের বিপুলসংখ্যক শিক্ষক, ইংরেজি বিভাগের শিক্ষার্থী এই সেমিনারে অংশগ্রহণ করেন। প্রশ্নোত্তর ও অভিমত প্রকাশপর্বে অংশগ্রহণ করেন রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক মো. হারুন অর রশীদ, প্রাণিবিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান জাহাঙ্গীর কবির, ইংরেজি বিভাগের ছাত্র ও কলেজ শাখা ছাত্রলীগের আহবায়ক খাবীরুল ইসলাম খান বাবু, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ও কলেজ শাখা ছাত্রলীগের যুগ্মআহবায়ক তারিফ হোসেন বাবু, ইংরেজি বিভাগের শিক্ষার্থী শোয়াইব আহমেদ, সৌরভ হাসান, আফরিন হাসান প্রমুখ। প্রধান অতিথি অধ্যক্ষ প্রফেসর ড. মুজাহিদ বিল্লাহ ফারুকী ছাত্রদের অধিকহারে কর্মজীবনে প্রবেশের সুযোগ তৈরির জন্য ছাত্র ও শিক্ষকদের আরও আন্তরিকভাবে এগিয়ে আসার আহ্বান জানান।

সেমিনারটি সঞ্চালনা করেন ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক সাইয়েদা সেলিনা। উল্লেখ্য, ইংরেজি বিভাগের ল্যাঙ্গুয়েজ ক্লাব আয়োজিত এই সেমিনারটি সম্পূর্ণভাবে ইংরেজি ভাষায় পরিচালিত ও উপস্থাপিত হয়।