উত্তরাঞ্চলের জেলাগুলোতে জেঁকে বসেছে শীত

বাংলারচিঠি ডটকম ডেস্ক॥
মৌসুমের প্রথম শৈত্যপ্রবাহ চলছে গত তিন দিন ধরে। এর ফলে রাজশাহীসহ উত্তরাঞ্চলের জেলাগুলোতে জেঁকে বসেছে শীত। এসব এলাকায় গত তিন দিন ধরে তাপামাত্রা ওঠানামা করছে ৭ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, ২৯ ডিসেম্বর ভোটের দিনও এমন আবহাওয়া থাকবে। জবুথবু শীতেই ভোটকেন্দ্রে যেতে হবে অনেক এলাকার ভোটারকে।

আবহাওয়া অধিদপ্তর ২৮ ডিসেম্বর দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করেছে কুড়িগ্রাম জেলার রাজারহাটে ৫.২ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া চুয়াডাঙ্গার তাপমাত্রা ৫.৬ ডিগ্রি সেলসিয়াস এবং রাজশাহী ও পঞ্চগড়ের তেঁতুলিয়ায় তাপমাত্রা ৫.৮ ডিগ্রি সেলসিয়াসে নেমেছে। ২৯ ডিসেম্বর ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, রাজশাহী, পঞ্চগড়, দিনাজপুর, কুড়িগ্রাম ও চুয়াডাঙ্গা এলাকায় তীব্র শৈত্য প্রবাহ (তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে) বিরাজ করছে। এ ছাড়া ময়মনসিংহ, ঢাকা ও বরিশাল বিভাগ; রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগের বাকি এলাকা এবং সন্দ্বীপ, সীতাকুণ্ড, রাঙামাটি, কুমিল্লা, ফেনী ও শ্রীমঙ্গল অঞ্চলের ওপর দিয়ে মাঝারি (৮-৬ ডিগ্রি সেলসিয়াস) থেকে মৃদু (৮-১০ ডিগ্রি সেলসিয়াস) শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে।

আবহাওয়া কর্মকর্তা আরো জানান, ২৯ ডিসেম্বর দিনের শেষে শীতের প্রকোপ আরো বাড়তে পারে। ৩০ ডিসেম্বরও একই ধরনের তাপমাত্রা বিরাজমান থাকার সম্ভাবনা রয়েছে। আগামী ২ জানুয়ারি পর্যন্ত উত্তরাঞ্চলসহ দেশের অনেক স্থানে শীতের এই দাপট চলতে পারে বলে রাজশাহী আবহাওয়া দপ্তর পূর্বাভাস দিয়েছে। এ ছাড়া শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি মাত্রার কুয়াশা থাকতে পারে।
সূত্র : ডেইলি বাংলাদেশ

সর্বশেষ
sarkar furniture Ad
Green House Ad