চৈতন্য নার্সারির আদলে নার্সারি গড়ে তোলার উদ্যোগ

প্রবীণ সাংবাদিক উৎপল কান্তি ধরের বাসায় মতবিনিময় সভা এবং পাশের ছবিতে চৈতন্য নার্সারির বিরল প্রজাতির পাম গাছ। ছবি: বাংলারচিঠিডটকম

জাহিদুর রহমান উজ্জল, মাদারগঞ্জ প্রতিনিধি, বাংলারচিঠিডটকম: শতাব্দীর স্বাক্ষর জামালপুরের চৈতন্য নার্সারির বিরল প্রজাতির পাম গাছ সংরক্ষণ এবং বিলুপ্ত চৈতন্য নার্সারির আদলে আরও একটি নার্সারি গড়ে তোলার উদ্দেশ্যে ১ মে বিকালে জামালপুর শহরের বসাকপাড়ায় প্রবীণ সাংবাদিক উৎপল কান্তি ধরের বাসায় মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়ছে। এতে সভাপতিত্ব করেন শেরপুরের মাদার তেরেসা নামে খ্যাত নারীনেত্রী রাজিয়া সামাদ ডালিয়া।

আলোচনা করেন জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি সৈয়দ আতিকুর রহমান ছানা, সাংবাদিক উৎপল কান্তি ধর, কবি আলী জহির, সনাক জামালপুর জেলা কমিটির সভাপতি অজয় কুমার পাল, কবি সাযযাদ আনসারী, মুক্তি সংগ্রাম যাদুঘরের টাস্ট্রি হিল্লোল সরকার, সাংস্কৃতিক কর্মী মহব্বত হোসেন, সাংবাদিক জাহিদুর রহমান উজ্জল, শহীদ মুক্তিযোদ্ধার সন্তান তুষার মল্লিক, শিক্ষক ও কবি আশরাফুল ইসলাম স্বাধীন প্রমুখ।

মূল আলোচক ছিলেন দেশের বিশিষ্ট প্রকৃতি বিষয়ক লেখক মোকারম হোসেন।

আলোচকরা বলেন, জামালপুর শহরের বোসপাড়ায় ঈশ্বর চন্দ্র গুহ ১৮৯৪ খ্রিস্টাব্দে গড়ে তুলেন বিশ্বজয়ী চৈতন্য নার্সারি যার পরিমাণ ছিল ৪৫ বিঘা। এই নার্সারি বিলুপ্ত হয়ে গেছে বহু বছর আগে, জমিও দখল হয়ে গেছে। এখনো ওই নার্সারিতে সেই সময়কার রোপিত কিছু বিরল পামগাছ টিকে রয়েছে। গাছগুলো সরকারি স্থাপনার মধ্যে, ফলে যে কোন সময় ওই গাছগুলো কেটে ফেলা হতে পারে। সেগুলোকে সংরক্ষণ করার সিদ্ধান্ত গৃহীত হয়। পাশাপাশি চৈতন্য নার্সারির আদলে মেলান্দহের গান্ধি আশ্রম ও মুক্তি সংগ্রাম জাদুঘরের প্রাঙ্গণে দুই বিঘা জমিতে চৈতন্য নার্সারি নামে আরও একটি নার্সারি গড়ে তোলার পরিকল্পনা করা হয়।