জামালপুর সরকারি গণগ্রন্থাগারে জাতীয় গ্রন্থাগার দিবস উদযাপিত

জাতীয় গ্রন্থাগার দিবসের বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মোক্তার হোসেন। ছবি : বাংলারচিঠিডটকম

জ্যেষ্ঠ প্রতিবেদক, বাংলারচিঠিডটকম : ৫ ফেব্রুয়ারি জামালপুরে জাতীয় গ্রন্থাগার দিবস উদযাপিত হয়েছে। এবারের গ্রন্থাগার দিবসের প্রতিপাদ্য ছিল ‘স্মার্ট গ্রন্থাগার, স্মার্ট বাংলাদেশ’। এ উপলক্ষে এইদিন দুপুরে জামালপুর জেলা প্রশাসন ও জেলা সরকারি গণগ্রন্থাগার কর্তৃপক্ষ জেলা গণগ্রন্থাগারে আলোচনা সভা ও বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করে।

জেলা সরকারি গণগ্রন্থাগারের সহকারী লাইব্রেরিয়ান রামেন্দ্র সরকার সুমিতের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মোক্তার হোসেন।

প্রধান অতিথি মো. মোক্তার হোসেন বলেন, এই লাইব্রেরির সেলফগুলোতে একেকজন লেখক অবস্থান করছেন, এটা মনে করেই কিন্তু লাইব্রেরিতে আসতে হবে সবাইকে। আমরা যদি এই বইগুলোকে শুধুই মুদ্রিত কাগজ মনে করি। তাহলে কিন্তু এই লাইব্রেরিতে এসে সেই প্রাণটা কিন্তু পাওয়া যাবে না। একটা বই পড়লে মনে হবে যে লেখক সামনে এসে তার কাহিনী বা গল্পটা বর্ণনা করছেন। যারা প্রকৃত পাঠক তাদের কাছে কিন্তু এইরকমই মনে হবে।

তিনি আরো বলেন, বই পড়লে মনস্তাত্ত্বিক পরিবর্তন ঘটে। চিন্তার বিকাশ ঘটে। সন্তানরা যাতে যতটুকু প্রয়োজন ততটুকুই যেন স্মার্ট ফোন ব্যবহার করে। সারাদিন তো স্মার্ট ফোনের দরকার নেই। তাই তারা যেন নির্বিচারে স্মার্টফোন ব্যবহার না করতে পারে সেজন্য সন্তানদের বই পাঠের সুযোগ করে দিতে হবে। স্মার্টফোনে বই পড়ার চাইতে লাইব্রেরিতে এসে বই পড়ার মধ্যে কিন্তু অনেক তফাৎ আছে। এই লাইব্রেরিতে ৪১ হাজার বই আছে। এখানে এসে বই পড়তে টাকাও লাগবে না। বিনামূল্যেই এখানে প্রচুর বই পড়া যাবে। শিক্ষার্থী, তরুণ প্রজন্মের ছেলেমেয়েদের বই পাঠের অভ্যাস গড়ে তোলার জন্য অভিভাবকদের উদ্যোগী হওয়ার আহ্বান জানান তিনি।

জাতীয় গ্রন্থাগার দিবসের অনুষ্ঠানে অংশগ্রহণকারীবৃন্দ। ছবি : বাংলারচিঠিডটকম

ঝাউলা গোপালপুর কলেজের ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক কবি তরিকুল ইসলামের সঞ্চালনায় আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসকের কার্যালয়ের সহকারী কমিশনার রায়হান মাহমুদ, জামালপুর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী শাহনেওয়াজ, দৈনিক আলোচিত জামালপুরের নির্বাহী সম্পাদক কবি সাযযাদ আনসারী, জেলা ব্র্যাক প্রতিনিধি মুনীর হোসেন খান, জামালপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক হিশাম আল মহান্নাভ, বিশ্বসাহিত্য কেন্দ্রের ভ্রাম্যমাণ লাইব্রেরি জামালপুর ইউনিটের সমন্বয়কারী আরমান হোসেন, প্রবীণ পাঠক মো. আমির উদ্দিন প্রমুখ।

আলোচনা সভা শেষে জাতীয় গ্রন্থাগার দিবস উপলক্ষে শিক্ষার্থীদের অংশগ্রহণে কবিতা আবৃত্তি, বই পাঠ ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এছাড়াও বিশ্বসাহিত্য কেন্দ্রের ভ্রাম্যমাণ লাইব্রেরি জামালপুর ইউনিটের উদ্যোগে ‘স্মার্ট গ্রন্থাগার, স্মার্ট বাংলাদেশ’ শীর্ষক চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদেরসহ এর আগে অনুষ্ঠিত বেশ কয়েকটি প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। অনুষ্ঠানের প্রধান অতিথি অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মোক্তার হোসেন ও সভাপতি জেলা সরকারি গণগ্রন্থাগারের সহকারী লাইব্রেরিয়ান রামেন্দ্র সরকার সুমিতসহ অন্যান্য অতিথিবৃন্দ বিজয়ীদের হাতে তাদের পুরস্কার তুলে দেন। অনুষ্ঠানে শিক্ষার্থী ও অভিভাবকসহ সমাজের বইপ্রেমি বিপুল সংখ্যক মানুষ অংশ নেন।