জামালপুরে ভাষাসংগ্রামী মতি মিয়া পাঠাগারের উদ্যোগে জাতীয় গ্রন্থাগার দিবস পালিত

জামালপুরে ভাষা ও মুক্তিসংগ্রামী মতি মিয়া পাঠাগারের উদ্যোগে গ্রন্থাগার দিবস পালিত হয়।ছবি: বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: ‘স্মার্ট গ্রন্থাগার, স্মার্ট বাংলাদেশ’ এই শ্লোগান সামনে রেখে জামালপুরে ভাষা ও মুক্তিসংগ্রামী মতি মিয়া পাঠাগারের উদ্যোগে ৫ ফেব্রুয়ারি জাতীয় গ্রন্থাগার দিবস পালিত হয়।

এ উপলক্ষে দিবসটির তাৎপর্য ও গুরুত্ব তুলে ধরে আলোচনা সভা এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের জ্যেষ্ঠ নেতা সৈয়দ আতিকুর রহমান ছানা।

ভাষা ও মুক্তিসংগ্রামী পাঠাগারে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পাঠাগারের সভাপতি কবি আলী জহির। সভায় অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন উদীচী জামালপুর জেলা সংসদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলী ইমাম দুলাল, শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মাসুম আলম খান, শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নিবন্ধক সৈয়দ ফারুক, জেলা জেএসডির সভাপতি মো. আমির উদ্দিন, জামালপুর সচেতন নাগরিক কমিটির সভাপতি অজয় পাল, পাঠাগারের উপদেষ্টা ও সম্মিলিত সামাজিক আন্দোলন জামালপুর জেলা শাখার সভাপতি জাহাঙ্গীর সেলিম, আইনজীবী ও সাংবাদিক ইউসুফ আলী, সংস্কৃতি কর্মী মহব্বত আলী ফকির, জামালপুর সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের শিক্ষক সাহিদা ফেরদৌসী, উদীচী জেলা সংসদের সাধারণ সম্পাদক সন্তোষ কুমার রাজভর প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন ভাষা ও মুক্তিসংগ্রামী মতি মিয়া পাঠাগারের সাধারণ সম্পাদক আশরাফুজ্জামান স্বাধীন।

আলোচনা সভাশেষে বই পড়া প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

সারা দেশে ৫২টি বেসরকারি পাঠাগারে অভিন্ন বই (মিনার মনসুরের) পাঠচক্রে সেরা পাঠক ‘ক’ গ্রুপে জারা জামান, ‘খ’ গ্রুপে বন্যা রানী পাল ও ‘গ’ গ্রুপে মো. আরিফ হোসেন পুরস্কার পান।