তিতপল্লায় কৃষক জুলহাস হত্যা : আসামিদের শাস্তির দাবিতে সড়ক অবরোধ

কৃষক জুলহাস উদ্দিন হত্যা মামলার আসামিদের শাস্তির দাবিতে নিহতের পরিবারের স্বজন ও এলাকাবাসীর সড়ক অবরোধ। ছবি: বাংলারচিঠিডটকম

মাহমুদুল হাসান মুক্তা, জামালপুর প্রতিনিধি, বাংলারচিঠিডটকম: জামালপুর সদর উপজেলার তিতপল্লা ইউনিয়নের শিমুলতলা দেওবাড়ী গ্রামে জমি সংক্রান্ত বিরোধের জের ধরে কৃষক জুলহাস উদ্দিন হত্যা মামলার আসামিদের শাস্তির দাবিতে মানববন্ধন, সড়ক অবরোধ ও বিক্ষোভ কর্মসূচি পালন করেছে নিহতের পরিবারের স্বজন ও এলাকাবাসী। ১৩ নভেম্বর সকালে জামালপুর-টাঙ্গাইল মহাসড়কের শিমুলতলা মোড়ে এ কর্মসূচি পালিত হয়।

১২ নভেম্বর সকালে প্রকাশ্য দিবালোকে প্রতিপক্ষের হামলায় নিহত হন কৃষক জুলহাস উদ্দিন। তিনি তিতপল্লা ইউনিয়নের নেকবর আলীর ছেলে। এ ঘটনায় নিহতের মা জয়গুন বেগম বাদী হয়ে সদর থানায় মামলা দায়ের করেছেন।

রবিবার সকালে প্রায় ঘন্টাব্যাপী সড়ক অবরোধ ও মানববন্ধন থেকে কৃষক জুলহাস উদ্দিন হত্যার হাসে জড়িত তিতপল্লা ইউনিয়নের আবর আলীর ছেলে মুক্তার আলী, মোতালেব হোসেন, মনজু মিয়া ও হামলার নির্দেশদাতা বিয়ারা পলাশতলা গ্রামের আব্দুল খালেকের ছেলে মানিক মিয়ার দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান বক্তারা। মানববন্ধনে বক্তব্য রাখেন নিহত জুলহাস উদ্দিনের স্ত্রী জোসনা বেগম, ব্যবসায়ী শামছুল আলম, আকিজুর রহমান ও ইউপি সদস্য সোহরাব আলী প্রমুখ।

নিহতের পরিবার জানায়, জমি সংক্রান্ত বিরোধের জের ধরে ১৩ নভেম্বর সকালে জুলহাস উদ্দিনের সাথে মুক্তার আলী, মোতালেব হোসেন ও মনজু মিয়ার বিরোধ হয়। একপর্যায়ে মুক্তার আলী ধারালো টেটা দিয়ে জুলহাস উদ্দিনের মাথায় আঘাত করা হয়। এতে জুলহাস উদ্দিন মাটিতে লুটিয়ে পড়েন। পরে গুরুতর আহত অবস্থায় তাকে প্রথমে জামালপুর জেনারেল হাসপাতালে, সেখান থেকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে এবং একপর্যায়ে তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

নারায়ণপুর তদন্ত কেন্দ্রের ইনচার্জ পুলিশ পরিদর্শক মো. হাবিবুর রহমান বাংলারচিঠিডটকমকে বলেন, জমি সংক্রান্ত বিরোধের জেরে কৃষক জুলহাস উদ্দিনকে হত্যার ঘটনায় নিহতের মা জয়গুন বেগম বাদী হয়ে থানায় একটি মামলা দায়ের করেছেন। মামলাটির তিনজন আসামি ইতিমধ্যে গ্রেপ্তার হয়েছে।