পবিত্র ঈদুল আজহা : বাংলারচিঠিডটকম প্রকাশক মাইনুল ইসলাম মুনুর ঈদ শুভেচ্ছা

মোহাম্মদ মাইনুল ইসলাম মুনু

বাংলাদেশসহ সারাবিশ্বের মুসলমানদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব হলো পবিত্র ঈদুল আজহা। পবিত্র ঈদুল আজহা উপলক্ষে জামালপুর জেলা থেকে প্রকাশিত অন্যতম অনলাইন সংবাদপত্র বাংলারচিঠিডটকম এর প্রকাশক মোহাম্মদ মাইনুল ইসলাম মুনু এক বার্তায় এই সংবাদপত্রের দেশে-বিদেশে অগণিত পাঠক-ফলোয়ার, শুভানুধ্যায়ী, বিজ্ঞাপনদাতা ও বিভিন্ন জেলা ও উপজেলা প্রতিনিধিসহ সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়েছেন।

শুভেচ্ছা বার্তায় প্রকাশক মোহাম্মদ মাইনুল ইসলাম মুনু বলেন, ঈদ অর্থ আনন্দ। আর কুরবানি হলো ত্যাগ। ইসলাম ধর্মীয় মতে, মহান আল্লাহতাআলা হজরত ইব্রাহিমকে (আ.) তাঁর প্রিয় বস্তু কুরবানি করার নির্দেশ দিয়েছিলেন। এরপর হজরত ইব্রাহিম তাঁর প্রিয় পুত্র ইসমাইলকে (আ.) কুরবানি দেওয়ার জন্য নিয়ে গেলেন। এর মাধ্যমে তিনি আল্লাহর প্রতি আনুগত্য প্রদর্শন করলেন। তখন আল্লাহর নির্দেশে ইসমাইলের বদলে সেখানে একটি দুম্বা কোরবানি হয়। হজরত ইবরাহিমের (আ.) এই সুন্নত অনুসারে সেই কুরবানি পরবর্তীকালে বিশ্বের মুসলিমদের জন্য ফরজ করে দেওয়া হয়। এরই ধারাবাহিকতায় বাংলাদেশসহ সারাবিশ্বের মুসলমানরা তাদের সামর্থ্য অনুযায়ী পশু কুরবানির মাধ্যমে প্রতি বছর পবিত্র ঈদুল আজহা উদযাপন করে থাকেন। তাই এই ঈদ হলো মহান আল্লাহতালার প্রতি ত্যাগ ও আনুগত্যের এক অনন্য নিদর্শন। প্রিয় পশু কুরবানির মাংস ও পশুর চামড়ার অর্থ গরিবদু:খী, প্রতিবেশী ও আত্মীয়-স্বজনের মাঝে বিলিয়ে দেওয়ার মধ্যেও ব্যক্তির ত্যাগের বহির্প্রকাশ ঘটে থাকে। এই কুরবানির ঈদে গরিব-দু:খীদের পাশে দাঁড়ানোও সহমর্মিতার দৃষ্টান্ত। এই ত্যাগের মধ্য দিয়েই সকল পাপ-পঙ্কিলতাও দূর হয়। একই সাথে শান্তি, সৌহার্দ্য ও আনন্দের বার্তা ছড়িয়ে দিয়ে যায় এই পবিত্র ঈদুল আজহা।

তিনি আরও বলেন, দ্রব্যমূল্যের উর্ধ্বগতিসহ বৈশ্বিক নানা কারণে বাংলাদেশসহ সারাবিশ্বের মানুষের জীবিকা নির্বাহে এক নেতিবাচক প্রভাব চ্যালেঞ্জ করেই টিকে থাকতে হচ্ছে। এর সাথে কমে যাওয়া করোনাভাইরাসের দাপট ফের বাড়ছে। সবাইকে স্বাস্থ্য সচেতনতার মধ্য দিয়ে ঈদ উৎসবে শামিল হতে হবে। সবাইকে খেয়াল রাখা জরুরি যে, সামান্য অসেচতনতার কারণেও যেন ঈদের আনন্দ ও সহমর্মিতার বিন্দুমাত্রও ভাটা না পড়ে। পবিত্র ঈদুল আজহা উপলক্ষে বাংলারচিঠিডটকমের দেশ-বিদেশের অগণিত পাঠক-ফলোয়ার, লেখক, শুভানুধ্যায়ী, বিজ্ঞাপনদাতা ও এই সংবাদপত্রের সাথে যুক্ত জেলা ও উপজেলা প্রতিনিধিসহ সবাইকে ঈদুল আজহার শুভেচ্ছা। সবাই ভালো থাকবেন। ঈদ মুবারক।