মেলান্দহে ফায়ার সার্ভিস এর অগ্নি-নির্বাপণ মহড়া অনুষ্ঠিত

জাহানারা লতিফ মহিলা কলেজ প্রাঙ্গণে অগ্নি-নির্বাপণ মহড়া। ছবি: বাংলারচিঠিডটকম

মুত্তাছিম বিল্লাহ্, মেলান্দহ প্রতিনিধি, বাংলারচিঠিডটকম: জামালপুরের মেলান্দহ উপজেলায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর উদ্যোগে জনসচেতনতামূলক অগ্নি-নির্বাপণ মহড়া অনুষ্ঠিত হয়েছে। ১১ জুন দুপুরে উপজেলার জাহানারা লতিফ মহিলা কলেজ প্রাঙ্গণে এ অগ্নি-নির্বাপণ মহড়া অনুষ্টিত হয়।

মহড়ার পূর্বে অগ্নি দুর্ঘটনার কারণ ও প্রতিকার বিষয়ে সচেতনতামূলক বক্তব্য দেন- ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স মেলান্দহ ফায়ার স্টেশন কর্মকর্তা আব্দুল লতিফ, জাহানারা লতিফ মহিলা কলেজের অধ্যক্ষ মো. খাইরুল ইসলাম এবং উপাধ্যক্ষ আশরাফ হোসেন লিচু।

এসময় সহকারী অধ্যাপক জিয়াউল হক, তপন কুমার দাস, আশীষ কুমার নাহা, আবু হাসান সিদ্দিকী, নাছরিন বেগম, মো. কায়সার আলম, প্রভাষক রেজাউল করিম, নাইমা আখতার এবং কলেজের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

পরে ঘন্টাব্যাপী প্রত্যক্ষভাবে অগ্নি-নির্বাপণের বিভিন্ন মহড়া প্রদর্শন করা হয়। ফায়ার ফাইটারগণ ও জাহানারা লতিফ মহিলা কলেজের বিভিন্ন বিভাগের ছাত্রীদের অংশ গ্রহণে প্রঞ্জল মহড়া হয়ে ওঠে।

কলেজের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী রজনী আক্তার জানায়, আমরা আগে আগুন দেখে খুব ভয় পেতাম আজ মহড়ায় অংশ গ্রহণ করে অনেক ভয় কেটে গেছে। আমরা এখন অনেক ছোট ছোট অগুন সহজেই নেভাতে পারবো।

একাদশ শ্রেণির ছাত্রী শাহরিন জান্নাত সারা জানায়, আগে গ্যাস সিলিন্ডারে আগুন দেখে প্রচণ্ড ভয় পেতাম। আজ গ্যাস সিলিন্ডারের আগুন নিজ হাতে নিভিয়েছি। ফায়ার সার্ভিসের এমন উদ্যোগ অনেক ভালো লাগছে।