জামালপুর এপির উদ্যোগে কম্বল বিতরণ

জামালপুরে এপির আওতায় নির্বাচিত শিশুদের মাঝে কম্বল বিতরণ করা হয়। ছবি: বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর, বাংলারচিঠিডটকম: ওয়ার্ল্ড ভিশনের সাথে অংশীদারিত্বের ভিত্তিতে উন্নয়ন সংঘ কর্তৃক বাস্তবায়নাধীন জামালপুর এরিয়া প্রোগ্রাম (এপি) এর আওতায় ২৫ ডিসেম্বর জামালপুর পৌরসভায় নির্বাচিত শিশুদের মাঝে কম্বল বিতরণ করা হয়েছে। জামালপুর পৌরসভাধীন বামুনপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে কম্বল বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিম।

গ্রাম উন্নয়ন কমিটির সভাপতি মো. মিয়ার উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত বিতরণ অনুষ্ঠানে মুখ্য আলোচক ছিলেন উন্নয়ন সংঘের এপি ব্যবস্থাপক মিনারা পারভীন। এতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন গ্রাম উন্নয়ন কমিটির সাধারণ সম্পাদক সোরহাব আলী, কোষাধ্যক্ষ নূর শাহ আলম, সদস্য হাবিবর রহমান, তেতুলিয়া ভিডিসির সাধারণ সম্পাদক সুলাইমান হক সিফাত প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন সিএফ বিদ্যুৎ হোসেন ও আব্দুল মজিদ।

এরিয়া প্রোগ্রামের আওতায় জামালপুর সদর উপজেলা ও পৌরসভার ১ হাজার ২০টি দরিদ্র পরিবারের শিশুদের মাঝে উন্নতমানের কম্বল বিতরণ করা হয়।

জামালপুরে কম্বল বিতরণ অনুষ্ঠানে বক্তব্য রাখেন উন্নয়ন সংঘের এপি ব্যবস্থাপক মিনারা পারভীন।।ছবি: বাংলারচিঠিডটকম

জানা যায়, ওয়ার্ল্ড ভিশন জামালপুরে উন্নয়ন সংঘের সাথে অংশীদারিত্বের ভিত্তিতে জামালপুর জেলায় এপির মাধ্যমে বহুমাত্রিক উন্নয়ন কার্যক্রম বাস্তবায়ন করে আসছে।

এরিয়া প্রোগ্রামটি জামালপুর সদর উপজেলার লক্ষ্মীরচর, শরিফপুর ইউনিয়ন এবং জামালপুর পৌরসভার ১, ১০, ১১ ও ১২ নম্বর ওয়ার্ডে বাস্তবায়ন শুরু হয়েছে। এই কর্মসূচির আওতায় ৩৯টি গ্রামে ১৯ হাজার ৪৮৬ জন উপকারভোগী নির্বাচন করা হয়েছে। কর্মসূচির সকল কার্যক্রম সফলভাবে সম্পন্ন করতে এলাকার বিভিন্ন শ্রেণি ও পেশার মানুষ নিয়ে গ্রাম উন্নয়ন কমিটি গঠন করা হয়েছে। কার্যক্রমের মধ্যে জীবীকায়ন, স্বাস্থ্য, পুষ্টি, ওয়াস এবং স্পন্সরশীপ অন্যতম। এরমধ্যে আবার খানা জরিপ, দক্ষতা উন্নয়ন, পরিবেশ সম্মত গ্রাম প্রতিষ্ঠা, জিঙ্ক ধান উৎপাদন, অতিদারিদ্রের উন্নয়ন, দুর্যোগ ব্যবস্থাপনা, দল গঠন, সক্ষমতার বিকাশ ঘটানো, প্রসবপূর্ব ও প্রসব পরবর্তী সেবা, শিশু অধিকার বিষয়ে সচেতনতা বৃদ্ধি, বিপদাপন্ন শিশুর তালিকা তৈরিসহ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে। কর্মসূচি বাস্তবায়নে অর্থায়ন করছে হংকং ।