জামালপুরে চেঞ্জ মেকার পরিবার বিষয়ক প্রশিক্ষণ

বক্তব্য রাখেন উন্নয়ন সংঘের কর্মসূচি ব্যবস্থাপক মিনারা পারভীন। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক
বাংলারচিঠিডটকম

নারী পুরুষের সম্পর্ক উন্নয়নে উন্নয়ন সংঘ ও ওয়ার্ল্ড ভিশনের বাস্তবায়নাধীন নিউট্রিশন সেনসেটিভ ভেল্যু চেইন ফর স্মলহোল্ডার ফার্মারস (এনএসভিসি) প্রকল্পের আওতায় চেঞ্জ মেকার বা পরিবর্তিত পরিবার গঠনে কৌশলগত পদ্ধতি বিষয়ে দক্ষতা অর্জনের লক্ষ্যে কমিউনিটি সহায়কদের দুইদিনব্যাপী ঝালাই প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন উন্নয়ন সংঘের কর্মসূচি ব্যবস্থাপক ও এনএসভিসি প্রকল্পের ফোকাল ব্যক্তি মিনারা পারভীন।

১৬ ফেব্রুয়ারি উন্নয়ন সংঘের প্রশিক্ষণ কেন্দ্র ডিটিআরসিতে অনুষ্ঠিত প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে অন্যান্যের মাঝে আলোচনায় অংশ নেন উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিম, ওয়ার্ল্ড ভিশনের এনএসভিসি প্রকল্পের কৃষি বিশেষজ্ঞ সুনীল কুমার মৃধা, জেন্ডার বিশেষজ্ঞ রুমা ইয়াসমিন, বিংগস প্রকল্পের জেন্ডার বিশেষজ্ঞ তাহমিনা আক্তার, উন্নয়ন সংঘের জেন্ডার বিষয়ক কর্মকর্তা মনোয়ারা পারভীন প্রমুখ।

প্রশিক্ষণে পারিবারিক ও সাংসারিক কাজকর্ম পরিচালনা, সন্তান লালন পালনসহ বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে স্বামী-স্ত্রী ও পরিবারের অন্যান্য নারী-পুরুষ সদস্যরা সমানভাবে অংশগ্রহণ ও মতামত প্রকাশ করা, নারী ও শিশু নির্যাতনের মাত্রা হ্রাসকরণসহ বিভিন্ন পারিবারিক ইস্যুতে দক্ষতার সাথে সিএফদের কাজ করার কৌশল বিষয়ে আলোচনা করা হয়। এই প্রশিক্ষণ যথার্থভাবে কাজে লাগাতে পারলে সংসারে শান্তি ও স্থিতিশীলতাসহ সার্বিক উন্নয়নের ভূমিকা রাখবে বলে আয়োজক সংস্থা জানায়।

উল্লেখ দাতা সংস্থা অস্ট্রেলিয়া এইডের অর্থায়নে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের সাথে অংশীদারিত্বের ভিত্তিতে উন্নয়ন সংঘ দেওয়ানগঞ্জ ও ইসলামপুরে প্রকল্পটি বাস্তবায়ন করছে। ওয়ার্ল্ড ভিশন জামালপুর সদর উপজেলায় প্রকল্প বাস্তবায়ন করছে।