মাদারগঞ্জে জমির বিরোধে হামলা, ভাংচুর

দুর্বৃত্তরা হামলা করে ফকির আলীর কলা বাগান কেটে ফেলে ও বাড়িঘর ভাংচুর, লুটপাট করে। ছবি : বাংলারচিঠিডটকম

জাহিদুর রহমান উজ্জল, মাদারগঞ্জ (জামালপুর) প্রতিনিধি
বাংলারচিঠিডটকম

জামালপুরের মাদারগঞ্জ উপজেলার বালিজুড়ী ইউনিয়নের সুখনগরী গ্রামে জমি সংক্রান্ত বিরোধে বাড়িঘর ভাংচুর, লুটপাট ও কলা বাগান কেটে ফেলার অভিযোগ উঠেছে। এ ঘটনায় এক জন মহিলাসহ দুজন আহত হয়েছেন।

হামলায় ক্ষতিগ্রস্ত সুখনগরী গ্রামের ফকির আলী জানান, তার সাথে একই গ্রামের মাদারগঞ্জ সাব-রেজিস্টি অফিসের অফিস সহায়ক জাহাঙ্গীরের সাথে জমিজমা নিয়ে বিরোধ চলে আসছে। এরই জের ধরে ২০ মার্চ দুপুরে জাহাঙ্গীরের নেতৃত্বে শতাধিক দুর্বৃত্ত দেশিয় অস্ত্রে সজ্জিত হয়ে ফকির আলীর বসতবাড়িতে আক্রমণ করে। এ সময় তারা ফকির আলীর প্রায় শতাধিক কলাগাছের একটি বাগান কেটে ফেলে এবং বাড়িঘর ভাংচুর, স্বর্ণলাংকার টাকাসহ ২ লাখ টাকার অধিক মালামাল লুট করে নিয়ে যায়।

সে সময় বাধা দিতে গেলে দুর্বৃত্তরা ফকির আলীর স্ত্রী এবং ছেলেকে মারধর করে। এ ব্যাপারে ফকির আলী বাদী হয়ে জাহাঙ্গীরসহ ৬ জনের নামে মাদারগঞ্জ মডেল থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন। পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

ভুক্তভোগী ফকির আলী আরো জানান, সুখনগরী মৌজার ৫০০৩ দাগের খাস খতিয়ান থেকে ২০ শতাংশ জমি সরকার তাকে ভূমিহীন হিসেবে বন্দোবস্ত দেয় ২০০০ সালে। প্রায় ৭ বছর ধরে বাড়িঘর তৈরি করে তিনি বসবাস করে আসছেন। ফকির আলীর বাড়ি সংলগ্ন প্রতিপক্ষ জাহাঙ্গীরের জমি, সেই সূত্রধরে জোর করে জমিটি জাহাঙ্গীর দখলে নিতে এ কাণ্ড ঘটায়। দরিদ্র ফকির আলী বিষয়টি পুলিশ প্রশাসনসহ জেলা প্রশাসকের সহযোগীতা কামনা করেছেন।

মাদারগঞ্জ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. রফিকুল ইসলাম জানান, এ ঘটনায় অভিযোগ পেয়েছি। তদন্ত করে ব্যবস্থা গ্রহণ করা হবে।