জামালপুরে বিশ্বশিশু দিবস পালিত

শিশু দিবসের আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক
বাংলারচিঠিডটকম

জামালপুরে বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ উপলক্ষে ৯ অক্টোবর শোভাযাত্রা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। জামালপুর জেলা প্রশাসন ও বাংলাদেশ শিশু একাডেমি জামালপুর এ কর্মসূচির আয়োজন করে।

এ উপলক্ষে শহরের বকুলতলা মোড় থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। শহর প্রদক্ষিণের পর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক। এবারের দিবসের প্রতিপাদ্য রাখা হয়েছে- আজকের শিশু আনবে আলো, বিশ^টাকে রাখবে ভালো।

বিশ্ব শিশু দিবস উপলক্ষে জামালপুর শহরে বের হয় শোভাযাত্রা। ছবি : বাংলারচিঠিডটকম

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রাজিব সরকারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন জামালপুর জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা খন্দকার মোহাম্মদ আব্দুল্লাহ আল মাহমুদ, অতিরিক্ত পুলিশ সুপার আবু সুফিয়ান, জেলা আওয়ামী লীগের সহসভাপতি সৈয়দ আতিকুর রহমান ছানা, জেলা শিশু একাডেমির শিশু বিষয়ক কর্মকর্তা সুলতানা আহম্মেদ স্বপ্না, উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিম, জেলা ব্র্যাক প্রতিনিধি শফিকুল ইসলাম, শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রের মনোবিজ্ঞানী মনির হোসেন, অপরাজেয় বাংলাদেশের কেন্দ্র ব্যবস্থাপক আশরাফুল ইসলাম, জিলা স্কুলের দশম শ্রেণির ছাত্র তৌহিদুল ইসলাম যুবরাজ প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন তারিকুল ফেরদৌস। সভা শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

বক্তারা বলেন, শিশুদের জন্য নিরাপদ এবং বাসোপযোগী সমাজ গড়ে তুলতে হলে পারিবারিক সচেতনতা, তাদের অধিকার প্রতিষ্ঠা, রাষ্ট্রীয় সুযোগ প্রাপ্তি নিশ্চিত করাসহ তাদের মধ্যে সততা ও মানবিক মূল্যবোধ প্রতিষ্ঠার জন্য কাজ করতে হবে। কোনো শিশুর হাতে মুঠোফোন তুলে দেওয়া যাবে না। যৌন হয়রানির ক্ষেত্রে প্রচলিত আইনের কার্যকর প্রয়োগ এবং উদ্বুদ্ধমূলক কার্যক্রম পরিচালনা করতে হবে।