চট্টগ্রাম টেস্টের প্রথম দিন শেষে সম্মানজনক স্থানে আফগানিস্তান

বাংলারচিঠিডটকম ডেস্ক : ৫ সেপ্টেম্বর চট্টগ্রাম টেস্টের প্রথম দিন শেষে আফগানিস্তান রয়েছে সম্মনজনক স্থানে। রহমত শাহ ও আসগর আফগানের দারুণ ব্যাটিয়ে প্রথম দিন শেষে তাদের সংগ্রহ ৫ উইকেটে ২৭১ রান। ক্রিজে ৪৪ রানে আছেন আসগর আফগান ও ৩৫ রানে আছেন আফসার।

এরআগে নিজেদের ইতিহাসের তৃতীয় টেস্ট খেলতে নেমেছে তারা। আফগানরা তাই নতুন যেটাই করবে সেটাই তাদের রেকর্ড। বাংলাদেশের বিপক্ষে চতুর্থ উইকেটে গড়া শতরানের জুটিও তাদের একটি রেকর্ড। তবে সেঞ্চুরি তুলে নিয়ে বড় রেকর্ডই গড়ে ফেললেন রহমত শাহ। আফগানিস্তানের ক্রিকেটার হিসেবে টেস্টে প্রথম সেঞ্চুরির দেখা পেলেন তিনি।

বাংলাদেশ স্পিনার নাঈম হাসানের বলে ১০২ রানে আউট হওয়ার আগে তিনি টেস্ট ইতিহাসের পাতায় জায়গা করে নেওয়া অস্ট্রেলিয়া ব্যাটসম্যান চার্লস বার্নেরম্যান, বাংলাদেশের আমিনুল ইসলাম কিংবা ভারতের লালা অমরনাথের পাশে বসেছেন।

চট্টগ্রামে একমাত্র জিতে এদিন আগে ব্যাট করার সিদ্ধান্ত নেয় আফগানিস্তান। এই ম্যাচ দিয়েই অধিনায়ক হিসেবে অভিষেক হলো রাশিদ খানের। টেস্ট ইতিহাসে সর্বকনিষ্ঠ অধিনায়কের কীর্তি গড়েছেন এই স্পিনার।

আর বিশ্বকাপের পর প্রথমবারের মত মাঠে নেমেছেন সাকিব আল হাসান। প্রথম দিনে উইকেট অনেকটাই ব্যাটিং সহায়ক। তাই বেশ দেখেশুনে শুরু করে সফরকারীরা। তবে এক প্রান্ত থেকে দারুণ বোলিং করতে থাকেন তাইজুল ইসলাম। যার ফলও পেয়ে যান দ্রুতই। দলীয় ১৯ রানে ইহসান উল্লাহকে বোল্ড করেন তাইজুল। সাকিব-রফিকের পর, তৃতীয় বাংলাদেশি হিসেবে টেস্টে একশো উইকেট শিকার করলেন এই বা-হাতি স্পিনার। দ্বিতীয় উইকেটের জন্য অপেক্ষাটা বেশীক্ষণ করতে হয়নি বাংলাদেশকে। কিছুটা আগ্রাসী হয়ে খেলতে গিয়ে তাইজুলের বলে উইকেট বিলিয়ে দেন ইব্রাহিম জাদরান। লাঞ্চের আগে আক্রমণে এসেই দলকে ব্রেক থ্রু এনে দেন মাহমুদুল্লাহ। ৭৭ রানে ৩ উইকেট হারায় আফগানরা। বিপর্যয় সামলে দলকে এগিয়ে নেন রহমত শাহ এবং আসগর আফগান। ১০২ রানের দুর্দান্ত ইনিংস খেলে রহমত বিদায় নিলেও ৮৮ রানে ব্যাট করছেন আসগর। দ্বিতীয় দিনে তার সঙ্গে ব্যাটে নামবেন ৩৫ রানে অপরাজিত থাকা আফসার জাজাই।

স্কোর (প্রথম দিন শেষে): আফগানিস্তান ২৭১/৫ (৯৬.০) রহমত শাহ ১০২, আসগর আফগান ৮৮*, আফসার জাজাই ৩৫*; তাইজুল ইসলাম ২/৭৩, নাঈম হাসান ২/৪৩, মাহমুদুল্লাহ ১/৯।