জামালপুরকে নিষিদ্ধ পলিথিনমুক্ত জেলা ঘোষণা উপলক্ষে শোভাযাত্রা

জামালপুরকে নিষিদ্ধ পলিথিনমুক্ত জেলা ঘোষণা উপলক্ষে বের হয় শোভাযাত্রা। ছবি : বাংলারচিঠিডটকম

মাহমুদুল হাসান মুক্তা, জামালপুর প্রতিনিধি
বাংলারচিঠিডটকম

‘পলিথিন, শপিং ব্যাগ, ঠোংগা বর্জন করুন, পরিবেশ সুরক্ষা করুন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে জামালপুরকে নিষিদ্ধ পলিথিনমুক্ত জেলা ঘোষণার লক্ষ্যে শোভাযাত্রা করেছে জেলা প্রশাসন। ১ সেপ্টেম্বর সকাল ১০টার দিকে শহরের বকুলতলা মোড় থেকে এ কর্মসূচির উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন বস্ত্র ও পাট মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মির্জা আজম। জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হকের সভাপতিত্বে সংক্ষিপ্ত আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রাজীব কুমার সরকার, অতিরিক্ত পুলিশ সুপার বাছির উদ্দিন, সিভিল সার্জন চিকিৎসক গৌতম রায়, মুক্তিযোদ্ধা সুজাত আলী ফকির, আওয়ামী লীগ নেতা সৈয়দ আতিকুর রহমান ছানা ও সালেহ সফিক গেন্দা প্রমুখ।

বক্তারা বলেন, নিষিদ্ধ পলিথিন আমাদের দেশের পরিবেশের জন্য অত্যন্ত ক্ষতিকর। পলিথিনের কারণে ড্রেনে পানি জমে থাকে এবং পানি চলাচল বন্ধ হয়ে যায়। এই নিষিদ্ধ পলিথিনের কারণে বৃষ্টির পানি অনেক জায়গায় আটকে থাকে। ফলে সেখান থেকে মশা-মাছির জন্ম হয়। এসব দূর করতে সকলকে এক সাথে কাজ করে জামালপুর জেলাকে নিষিদ্ধ পলিথিনমুক্ত জেলা ঘোষণা করতে সকলের সার্বিক সহযোগিতা কামনা করেন বক্তারা।

পরে সেখান থেকে একটি শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রাটি জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে শেষ হয়। এ কর্মসূচিতে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারী, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, শিক্ষার্থীসহ সমাজের বিভিন্ন স্তরের ব্যক্তিবর্গ অংশ নেন।

প্রসঙ্গত, ময়মনসিংহ বিভাগীয় কমিশনার খোন্দকার মোস্তাফিজুর রহমান ময়মনসিংহ বিভাগের প্রতিটি জেলা-উপজেলাকে নিষিদ্ধ পলিথিনমুক্ত করার ঘোষণা দিয়েছেন। এরই অংশ হিসেবে ময়মনসিংহ বিভাগের সকল জেলা ও উপজেলা পর্যায়ে সচেতনামূলক শোভাযাত্রাসহ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে জেলা প্রশাসন।