জামালপুরে এনএসভিসি প্রকল্পের বার্ষিক শিখন কর্মশালা

কর্মশালায় বক্তব্য রাখেন জেলা পরিবার পরিকল্পনার উপপরিচালক চিকিৎসক সাজদা ই জান্নাত। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠিডটকম

জামালপুরে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক পরিবারের অর্থনৈতিক ও পুষ্টি উন্নয়নের লক্ষ্যে জামালপুরে শুরু হওয়া এনএসভিসি প্রকল্পের তিনদিনব্যাপী বার্ষিক শিখন কর্মশালা শুরু হয়েছে। ২৪ জুন উন্নয়ন সংঘের প্রশিক্ষণ কেন্দ্র (ডিটিআরসি)তে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জামালপুর পরিবার পরিকল্পনার উপপরিচালক চিকিৎসক সাজদা ই জান্নাত।

ওয়ার্ল্ড ভিশনের এনএসভিসি প্রকল্পের ব্যবস্থাপক আব্দুল হান্নানের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যে মাঝে বক্তব্য রাখেন ওয়ার্ল্ড ভিশন ওস্ট্রেলিয়ার প্রতিনিধি এ্যালি অং, জেলা বাজার কর্মকর্তা কৃষিবিদ হাবিল উদ্দিন, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা চিকিৎসক মাহফুজুর রহমান, সিভিল সার্জন কার্যালয়ের কণিষ্ঠ স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা আনিছুর রহমান, উন্নয়ন সংঘের নির্বাহী পরিচালক মো. রফিকুল আলম মোল্লা প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিম ও ওয়ার্ল্ড ভিশন এনএসভিসি প্রকল্পের সিএন্ডডি বিশেষজ্ঞ অবনী আলবার্ট রোজারিও।

জানা যায়, গত বছরের প্রকল্পের অগ্রগতি, সমস্যা, সুযোগ এবং কি কি ঝুঁকি মোকাবেলা করে একটি আশাব্যঞ্জক অবস্থা সৃষ্টি করা সম্ভব হয়েছে তারই তথ্য উপাত্ত প্রতিবেদন উপস্থাপনের মধ্য দিয়ে এনএসভিসি প্রকল্পের আওতায় আয়োজন করা হয় প্রকল্পের বার্ষিক শিখন কর্মশালা।

প্রকল্পটিতে আর্থিক সহায়তা প্রদান করছে ডিপার্টমেন্ট অফ ফরেইন অ্যাফের্য়াস এন্ড ট্রেড, অস্ট্রেলিয়া এবং ওয়ার্ল্ড ভিশন অস্ট্রেলিয়া।

প্রকল্পটির প্রধান কাজগুলোর মধ্যে ভ্যাল্যু চেইন বিশ্লেষণ, কৃষক দল গঠন, বিভিন্ন অংশীজনদের সাথে সভা, সরকারি, বেসরকারি প্রতিনিধিদের সাথে সভা, প্রয়োজনীয় কৃষি উপকরণ সহায়তা, পুষ্টিকর খাদ্য গ্রহণ ও ব্যবহারের ওপর গঠনমূলক গবেষণা, আচরণ পরিবর্তনের জন্য উপকরণ তৈরি, খাবার রান্না ও সংরক্ষণ বিষয়ক প্রদর্শনীর আয়োজন, শিশুদের তত্ত্বাবধান, পুষ্টি বাগান করার বিষয়ে ক্ষুদ্র কৃষকদের প্রশিক্ষণ প্রদান, ম্যান কেয়ার অ্যাপ্রোচ বাস্তবায়ন, নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন ও পরিবারে খাদ্য বন্টনের উপকারীতার ওপর সচেতনতা বৃদ্ধির জন্য গণনাটক, বাউল গানের আয়োজনসহ বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করে আসছে।