ময়মনসিংহে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের গণশুনানি অনুষ্ঠিত

ময়মনসিংহে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের গণশুনানি অনুষ্ঠানে অতিথিবৃন্দ। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠিডটকম

সড়ক ও জনপথ অধিদপ্তর ময়মনসিংহ জোন ও বিআরটিএ ময়মনসিংহ ও বিআরটিসি ময়মনসিংহ ডিপো এর কার্যক্রম সম্পর্কে ২২ জুন ময়মনসিংহে জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি মিলনায়তনে গণশুনানি অনুষ্ঠিত হয়। গণশুনানি অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম।

গণশুনানিতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সড়ক ও জনপথ অধিদপ্তরের প্রধান প্রকৌশলী ইবনে আলম হাসান, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অতিরিক্ত সচিব মো. বেলায়েত হোসেন ও মো. এহজানে এলাহী, সড়ক ও জনপথ অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. আশরাফুল আলম, ময়মনসিংহ জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. সাইফুল আলম, সওজ, সড়ক সার্কেল জামালপুর এর তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. শওকত আলী, সওজ, সড়ক সার্কেল ময়মনসিহের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. আতাউর রহমান, বিআরটিএ ঢাকা বিভাগের উপ-পরিচালক শফিকুজ্জামান, ভুঞা, সওজ, সড়ক বিভাগ, জামালপুর এর নির্বাহী প্রকৌশলী মো. মোস্তাফিজুর রহমান, সওজ, সড়ক বিভাগ কিশোরগঞ্জের নির্বাহী প্রকৌশলী মো. রাশেদুল আলম, সওজ, ময়মনসিংহের নির্বাহী প্রকৌশলী মো. মাসুদ খান, সওজ, শেরপুর এর নির্বাহী প্রকৌশলী আহসান উদ্দিন আহাম্মেদ, সওজ, টাঙ্গাইলের নির্বাহী প্রকৌশলী মো. আমিনুল এহসান, নেত্রকোনার নির্বাহী প্রকৌশলী মো. দিদারুল আলম তরফদার, বিআরটিএ জামালপুরের সহকারী পরিচালক তন্ময় কুমার ধর প্রমুখ।

গণশুনানিতে জামালপুর, শেরপুর, নেত্রকোনা এবং ময়মনসিংহ বিভাগের বিভিন্ন জেলার গণমাধ্যম নেতৃবৃন্দ, পরিবহন নেতৃবৃন্দ, শ্রমিক নেতৃবৃন্দ এবং বিভিন্ন পেশার প্রায় অর্ধ সহস্রাধিক মানুষ এই গণশুনানিতে অংশ নিয়ে সড়ক ও জনপথ অধিদপ্তর ময়মনসিংহ জোনের বিআরটিএ এবং বিআরটিসি ময়মনসিংহ ডিপোর কার্যক্রম সম্পর্কে বিভিন্ন অভিযোগ এবং বিভিন্ন পরামর্শ তুলে ধরেন।

এতে জামালপুর অংশের বক্তব্য রাখেন জেলা ট্রাক-ট্যাংকলরি মালিক সমিতির সাধারণ সম্পাদক মো. জাকির হোসেন, জামালপুর জেলা প্রেসক্লাবের সভাপতি এম এ জলিল, এস এ টিভি জামালপুরের জেলা প্রতিনিধি ও সাপ্তাহিক জনতার মুখপত্রের সম্পাদক ফজলে এলাহি মাকাম, নাটাব জামালপুর এর সভাপতি তানভীর আহম্মেদ হীরা, পরিবেশ উন্নয়ন সংগঠনের পক্ষ থেকে বক্তব্য রাখেন তানবীর আজাদ মামুন, বেসরকারি সংস্থা সাকসেস এর সাধারণ সম্পাদক মো. শাকিলসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ।

উপস্থিত জনসাধারণ এ ধরনের গণশুনানির আয়োজনকে সাধুবাদ জানায়। বক্তারা সড়ক বিভাগের বিভিন্ন সড়কের সমস্যা, সড়কের সম্ভাবনা এবং সড়ক ও জনপথ বিভাগের বিভিন্ন কার্যালয়ের ভবন সংস্কার এবং জনবল বৃদ্ধির আহবান জানান।

গণশুনানিতে অংশ নিয়ে বক্তারা ঢাকা-ময়মনসিংহ সড়ক চার লেনে বিভিন্ন অংশে বিশৃঙ্খলভাবে রাস্তার উপরে গাড়ি পার্কিং এর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার এবং ত্রিশালে চার লেন রাস্তার ওপর অবৈধ টার্মিনাল নির্মাণের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি জানান। ময়মনসিংহ-শেরপুর সড়কটি প্রশস্তকরণসহ আঁকাবাঁকা নিরসণ করে রাস্তা প্রশস্ত করার দাবিও জানান।

ময়মনসিংহ-নেত্রকোনা সড়কে শ্যামগঞ্জ বাজার এলাকায় বিদ্যমান যানজটরোধে বাইপাস সড়ক নির্মাণ, ময়মনসিংহ-কিশোরগঞ্জ সড়কে রাস্তা প্রশস্তকরণ, ময়মনসিংহ-জামালপুর-বাহাদুরাবাদ ঘাট পর্যন্ত রাস্তাটি ও এ্যালাঙ্গা-মধুপুর-জামালপুর রাস্তাটি চার লেনে উন্নিত করার এবং জামালপুর-নেত্রকোনা-কিশোরগঞ্জ-শেরপুর বিআরটিসি এসি বাস চালু করার দাবি উঠে।

এছাড়া ময়মনসিংহ ও জামালপুরে বিআরটিএর নিজস্ব ভবন নির্মাণেরও দাবি উঠে এবং বর্তমান সড়কগুলোর বাজার সংলগ্ন এলাকায় আরসিসি রাস্তা নির্মাণের প্রস্তাব করা হলে অনুষ্ঠানের সভাপতি সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম পর্যায়ক্রমে এসব দাবি পূরণের প্রতিশ্রুতি দেন।