ইসলামপুরে এনএসভিসি প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা সভা

ইসলামপুরে এনএসভিসি প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা ও শিখন বিনিময় সভা। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠিডটকম

গত বছরের প্রকল্পের অগ্রগতি, সমস্যা, সুযোগ এবং কি কি ঝুঁকি মোকাবেলা করে একটি আশাব্যঞ্জক অবস্থা সৃষ্টি করা সম্ভব হয়েছে তারই তথ্য উপাত্ত প্রতিবেদন উপস্থাপনের মধ্য দিয়ে জামালপুরের ইসলামপুর উপজেলায় ১৬ জুন এনএসভিসি প্রকল্পের আওতায় আয়োজন করা হয় প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা ও শিখন বিনিময় সভা। এতে সভাপতিত্ব করেন ইসলামপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা চিকিৎসক এ কে এম শহিদুর রহমান।

ইসলামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. আব্দুল খালেক আকন্দ, মহিলা ভাইস চেয়ারম্যান মোছা. রোজিনা আক্তার চায়না, ইসলামপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাবিবুর রহমান, উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিম, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা চিকিৎসক মো. সানোয়ার হোসেন, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ফারুক আল ফয়সাল, উপজেলা কৃষি কর্মকর্তা মো. আব্দুর রউফ, এনএসভিসি প্রকল্পের উপজেলা সমন্বয়কারী বিজন কুমার দেব প্রমুখ। অনুষ্ঠানে ধারনাপত্র উপস্থাপন করেন এনএসভিসি প্রকল্পের পরিবীক্ষণ কর্মকর্তা রেজাউল করিম।

আলোচকগণ প্রকল্পের সাথে যুক্ত সকলকে ঝুঁকি এবং কার্যক্রম বাস্তবায়নের চিহ্নিত বাধাসমূহ বিশ্লেষণ করে আগামীদিনে প্রকল্পের সফল বাস্তবায়নে লাগসই পরিকল্পনা গ্রহণ করার আহবান জানান।

ইসলামপুরে বিংগস প্রকল্পের সহায়তায় অনুষ্ঠিত পুষ্টি সমন্বয় সভায় বক্তব্য রাখেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা চিকিৎসক এ কে এম শহিদুর রহমান। ছবি : বাংলারচিঠিডটকম

উপস্থিত সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি এবং উপকারভোগীরা প্রকল্প বাস্তবায়নকালিন সকল ধরনের সহায়তার আশ্বাস দেন।

উল্লেখ যে, অপুষ্টির অভিশাপ থেকে মুক্তি, নারী পুরুষ সমতাভিত্তিক সমাজ বিনির্মাণ, দুর্যোগ সহনশীল পরিবেশ গড়ে তোলা, জলবায়ু পরিবর্তনের ধারার সাথে খাপ খাওয়ানো এবং টেকসই কৃষি ও ক্ষুদ্র কৃষকদের উৎপাদিত পণ্যের ন্যায্য মূল্য প্রাপ্তির জন্য উপযুক্ত বাজার সৃষ্টিসহ নানাবিদ উন্নয়ন কর্মকাণ্ড সামনে রেখে অস্ট্রেলিয়ান এনজিও কো-অপারেশনের অর্থায়নে বিশ্বের অন্যতম মানবিক মূল্যবোধসম্পন্ন বেসরকারি সংস্থা ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ জামালপুরে এনএসভিসি প্রকল্প বাস্তবায়ন করছে। ওয়ার্ল্ড ভিশন সদর উপজেলায় এবং অংশীদার সংস্থা হিসেবে উন্নয়ন সংঘ জামালপুরের ইসলামপুর ও দেওয়ানগঞ্জ উপজেলায় কার্যক্রম বাস্তবায়ন করেছে।

এর আগে উন্নয়ন সংঘ এবং ওয়ার্ল্ড ভিশনের বিংগস প্রকল্পের সহযোগিতায় উপজেলা পুষ্টি সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা চিকিৎসক এ কে এম শহিদুর রহমান। ওয়ার্ল্ড ভিশন বিংগস প্রকল্পের পুষ্টি বিশেষজ্ঞ এন্টনি বারিকদার।