শেরপুরের মানুষ পরিবহন সেক্টরের কাছে জিম্মি

উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহিদুর রহমান নকলা উত্তরবাজারস্থ সোনার বাংলা পরিবহনের কাউন্টারে অভিযান চালান। ছবি : বাংলারচিঠিডটকম

শফিউল আলম লাভলু, নকলা (শেরপুর) প্রতিনিধি
বাংলারচিঠিডটকম

বাড়তি ভাড়া আদায় কোনোভাবেও বন্ধ করা যাচ্ছে না। ঈদ পরবর্তী সময়ে পরিবহন সেক্টরের কাছে শেরপুরের ৫ উপজেলার মানুষ জিম্মি রয়েছে। ঈদের আমেজ শেষ হয়ে এলেই নির্ধারিত ভাড়ার চেয়ে অতিরিক্ত ভাড়া বাস, সিএনজি মালিক ও পরিবহন শ্রমিকরা বিভিন্ন অজুহাতে যাত্রীদের কাছ থেকে হাতিয়ে নিচ্ছে। নকলা উপজেলার বাস, সিএনজি স্টেশন থেকে বাস ভাড়া ঢাকা পর্যন্ত ৩০০ টাকা নির্ধারিত হলেও আদায় করা হচ্ছে ৪০০ টাকা, চট্রগ্রাম পর্যন্ত ৬০০ টাকা নির্ধারন থাকলেও আদায় করা হচ্ছে ৯০০ টাকা এবং সিএজি যোগে ময়মনসিংহ পর্যন্ত ১০০ টাকা নির্ধারন হলেও আদায় করা হচ্ছে ১৫০-২০০ টাকা। যাত্রীদের চরম দুর্ভোগের শিকার হতে হচ্ছে।

ইতিমধ্যে অতিরিক্ত ভাড়া আদায় বন্ধ করতে শেরপুর জেলা প্রশাসনের নির্দেশক্রমে উপজেলা প্রশাসন ও ট্রাফিক পুলিশ বাস, সিএনজি মালিক ও শ্রমিকদের সচেতন করতে পৃথক পৃথক অভিযান ও বিভিন্ন উদ্যোগ গ্রহণ করলেও বন্ধ করা যাচ্ছে না অতিরিক্ত ভাড়া আদায়।

সম্প্রতি উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহিদুর রহমান ও টিআই শাহাবউদ্দিন নকলা শহরের বাস ও সিএনজি মালিক, শ্রমিক এবং কাউন্টারে বাড়তি ভাড়া আদায় বন্ধে নির্দেশনা দিলে তারা এক বাক্যে তাদের প্রতি সম্মান দেখিয়ে অঙ্গিকারবদ্ধ হয় অতিরিক্ত ভাড়া আর আদায় করবে না। বাস, সিএনজি মালিক ও পরিবহন শ্রমিকরা যেন সব সময় ‘চাঁদ’ রাত মনে করেন। নিজেদের ইচ্ছেমত ভাড়া আদায়ের কারণে যাত্রীরা জিম্মি। কোনো যাত্রী অতিরিক্ত ভাড়া আদায়ের বিষয়ে প্রতিবাদ করলে তাকে বিভিন্নভাবে নাজেহালও করা হয়। এমনকি মাঝপথে যাত্রীদের নামিয়েও দেওয়া হয়।

১৪ জুন সন্ধায় যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে এমন একটি অভিযোগের প্রেক্ষিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহিদুর রহমান নকলা উত্তরবাজারস্থ সোনার বাংলা পরিবহনের কাউন্টারে অভিযান চালান। সোনার বাংলা পরিবহন নকলা থেকে ঢাকা পর্যন্ত ৩০০ টাকার যায়গায় ৪০০ টাকা ভাড়া নেওয়ায় অতিরিক্ত ১০০ টাকা ও শামীম এন্ট্রারপ্রাইজ পরিবহন চট্রগ্রাম পর্যন্ত ৬০০ টাকার যায়গায় ৯০০ টাকা ভাড়া আদায় করায় অতিরিক্ত ৩০০ টাকা যাত্রীদের ফেরত দেওয়ার নির্দেশ দিলে বাস শ্রমিকরা এ অতিরিক্ত টাকা ফেরত দেন এবং তারা যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আর নিবেনা বলে উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ সকল যাত্রীদের আশ্বস্ত করেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা যাত্রীদের উদ্দেশে বলেন, যদি কোনো বাস, সিএনজি অতিরিক্ত ভাড়া আদায়ের চেষ্টা করে তাহলে উপজেলা প্রসাসনকে জানাবেন। উপজেলা প্রশাসন সব সময় আপনাদের পাশে আছে। নিজে সচেতন হন এবং অন্যকে সচেতন করেন।