সাংবাদিক মোস্তফা মনজুকে নির্যাতন মামলার প্রধান আসামি আর আইও এক টেবিলে!

ইফতার মাহফিলে মামলাটির প্রধান আসামি হাসানুজ্জামান খান রুনু ও আইও মো. জহিরুল ইসলাম। ছবি : বাংলারচিঠিডটকম

জ্যেষ্ঠ প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠিডটকম

দৈনিক কালের কণ্ঠের সাংবাদিক ও বাংলারচিঠিডটকম এর নির্বাহী সম্পাদক মোস্তফা মনজুর ওপর সন্ত্রাসী হামলার ঘটনায় দায়ের করা মামলাটির প্রধান আসামি একজন পৌর কাউন্সিলর ও মামলাটির তদন্ত কর্মকর্তা (আইও) একটি ইফতার মাহফিলে এক টেবিলে বসে খোশগল্প করেছেন বলে অভিযোগ উঠেছে। পাশাপাশি বসা তাদের সেই ছবি ৩ জুন দুপুর থেকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়লে বেশ সমালোচনার ঝড় বইছে।

মামলাটির আইও’র এহেন কর্মকান্ডে মামলাটির তদন্ত কার্যক্রম প্রশ্নবিদ্ধ হতে পারে বলে আন্দোলনরত সাংবাদিকরা অভিযোগ করেছেন। ৩ জুন দুপুরে জামালপুর প্রেসক্লাবে সাংবাদিক সমাবেশ থেকে এ অভিযোগ করেন তারা। সাংবাদিক মোস্তফা মনজুর ওপর সন্ত্রাসী হামলা ও সারাদেশে সাংবাদিক নির্যাতনের প্রতিবাদে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে সাংবাদিক নেতৃবৃন্দ অভিযোগ করেন, সাংবাদিক মোস্তফা মনজুকে নির্যাতনের ঘটনায় থানায় মামলা দায়ের এবং পরবর্তীতে আসামিদের প্রাণনাশের হুমকির মুখে ১ ও ২ জুন দু’দিনে মোস্তফা মনজুসহ জেলায় কর্মরত ৪৮ জন সাংবাদিক জামালপুর সদর থানায় পৃথক সাধারণ ডায়েরি করলেও পুলিশ বিভাগে কোনো টনক নড়েনি। উপরন্তু মামলাটির তদন্ত কর্মকর্তা সদর থানার উপপরিদর্শক (এসআই) মো. জহিরুল ইসলাম ও মামলাটির প্রধান আসামি পৌরসভার কাউন্সিলর হাসানুজ্জামান খান রুনুকে একটি ইফতার মাহফিলে পাশাপাশি বেশ হাস্যোজ্জ্বল খোশগল্প করতে দেখা গেছে। ২ জুন সন্ধ্যায় শহরের দেওয়ানপাড়া মোড়ে সাততলা ভবনের দোতলায় সাউন্ড হিয়ারিং নামের একটি ব্যবসায়ী প্রতিষ্ঠানের ইফতার মাহফিলে অতিথিদের সাথে তারা দু’জনও পাশাপাশি বসে ইফতার করেন। তাদের ওই ছবিটি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। এ নিয়ে শহরজুড়ে বেশ সমালোচনা হচ্ছে। এতে করে মামলাটির তদন্ত কার্যক্রম বিঘ্নিত হওয়ার আশঙ্কা করা হচ্ছে।’

সাংবাদিক নেতৃবৃন্দ আরও বলেন, ২৮ মে দুপুরে জামালপুর সদর সাব রেজিস্ট্রারের কার্যালয় প্রাঙ্গণে জাল কাগজপত্রের মাধ্যমে জমির দলিল সম্পাদনের তথ্য সংগ্রহ করতে গিয়ে সাংবাদিক মোস্তফা মনজু সন্ত্রাসী হামলার শিকার হন। ওই হামলার ঘটনায় জামালপুর পৌরসভার কাউন্সিলর ও স্ট্যাম্প ভেন্ডার হাসানুজ্জামান খান রুনুসহ নয়জনকে আসামি করে জামালপুর সদর থানায় মামলা দায়ের হলেও পুলিশ একজন আসামিকেও গ্রেপ্তার করতে পারেনি। উপরন্তু আসামিরা আদালত থেকে জামিন নিয়ে মামলাটির বাদী মোস্তফা মনজু ও তার পরিবারের সদস্যদের এবং এ ঘটনার বিচারের দাবিতে আন্দোলনরত জামালপুর প্রেসক্লাবের কর্মকর্তা ও সদস্য এবং সাংবাদিকদের প্রাণনাশের হুমকি দিচ্ছে। এতে করে সাংবাদিক মোস্তফা মনজুসহ আন্দোলনরত অন্যান্য সাংবাদিকদের ভীতসন্ত্রস্ত অবস্থায় পেশাগত দায়িত্ব পালন করতে হচ্ছে। সমাবেশে সাংবাদিক মোস্তফা মনজুর ওপর হামলাকারীদের আইনের আওতায় না আনা পর্যন্ত আন্দোলন অব্যাহত থাকবে এবং প্রয়োজনে ঈদের পর বৃহত্তর আন্দোলনের কর্মসূচি হাতে নেয়া হবে বলে ঘোষণা দেওয়া হয়।

সাংবাদিক সমাবেশে বক্তব্য রাখেন জামালপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক লুৎফর রহমান। ছবি : বাংলারচিঠিডটকম

জামালপুর প্রেসক্লাবের সভাপতি চ্যানেল আই প্রতিনিধি হাফিজ রায়হান সাদার সভাপতিত্বে অনুষ্ঠিত সাংবাদিক সমাবেশে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জামালপুর প্রেসক্লাবের সহসভাপতি ভোরের কাগজ প্রতিনিধি দুলাল হোসাইন ও সাধারণ সম্পাদক এটিএন বাংলা-এটিএন নিউজ ও বিডিনিউজটোয়েন্টিফোরডটকম এর প্রতিনিধি লুৎফর রহমান, সময় টিভির প্রতিনিধি জাহাঙ্গীর আলম, দৈনিক সমকাল প্রতিনিধি আনোয়ার হোসেন মিন্টু, দৈনিক ইনকিলাব প্রতিনিধি মো. নূরুল আলম সিদ্দিকী, দৈনিক পল্লীকণ্ঠ প্রতিদিন সম্পাদক মো. নূরল হক ও নির্বাহী সম্পাদক এম এইচ মজনু মোল্লা, দৈনিক জামালপুর প্রতিদিন সম্পাদক উপাধ্যক্ষ মো. সুরুজ্জামান, অনলাইন নিউজপোর্টাল বাংলারচিঠিডটকম এর সম্পাদক জাহাঙ্গীর সেলিম, দৈনিক আলোচিত জামালপুরের নির্বাহী সম্পাদক সাযযাদ আনসারী, জামালপুর প্রেসক্লাবের কার্যকরী কমিটির সদস্য শিলা আহাম্মেদ এবং সন্ত্রাসী হামলায় নির্যাতিত সাংবাদিক মোস্তফা মনজু প্রমুখ।

এদিকে মামলাটির তদন্ত কর্মকর্তা উপপরিদর্শক (এসআই) মো. জহিরুল ইসলাম ওই ইফতার মাহফিলে উপস্থিত থাকার কথা স্বীকার করে বাংলারচিঠিডটকমকে বলেছেন, আমি সাততলা ওই ভবনের দোতলায় ভাড়া বাসায় থাকি। ২ জুন আমার ভাড়া বাসার পাশের কক্ষেই সাউন্ড হিয়ারিং নামের একটি ব্যবসায়ী প্রতিষ্ঠানের লোকজনের আমন্ত্রণে ইফতার মাহফিলে ঢুকেই মামলাটির প্রধান আসামি হাসানুজ্জামান খান রুনুকে দেখতে পাই। তার সাথে আমার কোনো কথা হয়নি। আসলে বিষয়টি কাকতালীয় বলা যেতে পারে। এতে সাংবাদিক মোস্তফা মনজুর দায়ের করা মামলাটির তদন্তে কোনো প্রভাব পড়বে না। মামলাটি যথেষ্ট গুরুত্ব দিয়ে তদন্ত করা হচ্ছে।