জামালপুর কৃষি গবেষণা কেন্দ্রের মাঠ পরিদর্শনে এনএসভিসি উৎপাদক দলের কৃষকরা

জামালপুর আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রে প্রদর্শনী ফসল মাঠ পরিদর্শনে আসা এনএসভিসি প্রকল্পের উৎপাদক দলের সদস্যদের সাথে মতবিনিময় সভায় বক্তব্য রাখেন মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মঞ্জুরুল কাদির। ছবি : বাংলারচিঠি ডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠি ডটকম

জামালপুর কৃষি গবেষণা কেন্দ্রে আধুনিক ও বিজ্ঞানসম্মত পদ্ধতিতে আবাদকৃত ফসলের মাঠ ১৭ জানুয়ারি সরেজমিনে পরিদর্শন করেছে উন্নয়ন সংঘ কর্তৃক দেওয়ানগঞ্জে বাস্তবায়নাধীন এনএসভিসি প্রকল্পের আওতাধীন গঠিত উৎপাদক দলের সদস্য কৃষাণ ও কৃষাণীরা। এ উপলক্ষে কৃষি গবেষণা কেন্দ্রের মিলনায়তনে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মঞ্জুরুল কাদির।

এসময় অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিম, ওয়ার্ল্ড ভিশনের কৃষি বিশেষজ্ঞ সুনীল কুমার মৃধা, উন্নয়ন সংঘের উপজেলা সমন্বয়কারী শরিফ উদ্দিন, কৃষি কর্মকর্তা আবু রেজা মো. মাসুদ, পরিবীক্ষণও মূল্যায়ন কর্মকর্তা তপন মানকিন, বাজার কর্মকর্তা হুমায়ুন কবীর প্রমুখ। দেওয়ানগঞ্জ থেকে আগত কৃষকদের আবাদকৃত প্রদর্শনী ফসলের মাঠ সরেজমিনে দেখান এবং উৎপাদন কৌশল সম্পর্কে বর্ণনা করেন জামালপুর আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা জুবাইদুর রহমান।

আয়োজক সংস্থা এই পরিদর্শনের উদ্দেশ্য সম্পর্কে বলেন, পরিদর্শন ও শিখন বিনিময়ের মাধ্যমে ফসলের আধুনিক জাত ও উন্নত চাষাবাদ কৌশলের লব্ধ জ্ঞান দলের সদস্যদের মাঝে ছড়িয়ে দেয়া ও প্রযুক্তির বাস্তবায়নের মাধ্যমে উৎপাদন বাড়ানো।

সরাসরি মাঠে গিয়ে মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মঞ্জুরুল কাদির উন্নয়ন সংঘ ও এনএসভিসি প্রকল্পের ভূয়সী প্রশংসা করে বলেন, দেওয়ানগঞ্জ থেকে এসে এলাকার কৃষক প্রতিনিধিরা উত্তম একটি কাজ করেছেন। এ থেকে কৃষকরা আধুনিক চাষাবাদের পদ্ধতি ও কৌশল সম্পর্কে জ্ঞান নিয়ে কাজে লাগাতে পারবেন। আমরা চাই কৃষকরা সরাসরি এসে আমাদের কাছ থেকে হাতে কলমে শিক্ষা নেক। উন্নয়ন সংঘ এবং ওয়ার্ল্ড ভিশন কৃষকদের নিয়ে এ ধরনের কাজ অব্যাহত রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

কৃষকদের সাথে সরাসরি মাঠে উৎপাদন কৌশল নিয়ে আলোচনা করেন মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মঞ্জুরুল কাদির। ছবি : বাংলারচিঠি ডটকম

পরিদর্শনে আসা উৎপাদক দলের অগ্রগামী ২৫ জন কৃষক মিষ্টি আলু, টমেটো, বেগুন, লাউ, সরিষা, ভূট্টা, গমসহ বিভিন্ন শাক-সবজি আবাদের প্রদর্শনী মাঠ ঘুরে দেখেন এবং হাতে কলমে শিক্ষা নেন। তারা অঙ্গীকার ব্যক্ত করে বলেন, এলাকায় সকল কৃষকদের মাঝে অর্জিত শিক্ষা ছড়িয়ে দিবেন।

প্রকাশ অপুষ্টির অভিশাপ থেকে মুক্তি, নারী পুরুষ সমতাভিত্তিক সমাজ বিনির্মাণ, দুর্যোগ সহনশীল পরিবেশ গড়ে তোলা, জলবায়ু পরিবর্তনের ধারার সাথে খাপখাওয়ানো এবং টেকসই কৃষি ও ক্ষুদ্র কৃষকদের উৎপাদিত পণ্যের ন্যায্য মূল্য প্রাপ্তির জন্য উপযুক্ত বাজার সৃষ্টিসহ নানাবিদ উন্নয়ন কর্মকাণ্ড সামনে রেখে ডিফেট অস্ট্রেলিয়ার অর্থায়নে পরিচালিত বিশ্বের অন্যতম মানবিক মূল্যবোধসম্পন্ন বেসরকারি সংস্থা ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ জামালপুরে এনএসভিসি প্রকল্প বাস্তবায়ন করছে। ওয়ার্ল্ড ভিশন সদর উপজেলায় এবং অংশীদার সংস্থা হিসেবে উন্নয়ন সংঘ জামালপুর জেলার ইসলামপুর ও দেওয়ানগঞ্জ উপজেলায় কার্যক্রম বাস্তবায়ন করেছে।

Views 30 ফেসবুকে শেয়ার করুন!
sarkar furniture Ad
Green House Ad