৪১টি নদ-নদীর পানি বৃদ্ধি ও ভূমি ধসের সম্ভাবনা

বাংলার চিঠি ডটকম ডেস্ক॥
আগামী ২৪ ঘন্টায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ফলে দেশের বেশ কয়েকটি নদ-নদীর পানি বৃদ্ধি পেতে পারে এবং পাহাড়ী এলাকায় ভূমি ধসের সম্ভাবনা রয়েছে।

দেশের ৯৪টি নদীর মধ্যে ৪১টি নদীর পানি বৃদ্ধি পাবে এবং ৪৮টি নদীর পানি হ্রাস পাবে বলে আবহাওয়া অফিস ও বন্যা সতর্কী কেন্দ্র ২৭ জুলাই জানিয়েছে।

আগামী ৭২ ঘন্টায় দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে। একই সাথে আজ দেশের অভ্যন্তরীণ নদী বন্দরসমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

আগামী ২৪ ঘন্টায় ব্রহ্মপুত্র, যমুনা ও পদ্মার নদ-নদীর পানি সমতুল স্থিতিশীল এবং মেঘনা অববাহিকার নদী সমূহের পানি থাকবে বলে বন্যা সতর্কী কেন্দ্র জানায়।

আবহাওয়া অফিস আরও জানায়, আজ বরিশাল, চট্টগ্রাম, ঢাকা, ময়মনসিংহ, সিলেট, রাজশাহী, রংপুর, খুলনা বিভাগসহ কুমিল্লা, নোয়াখালী, সন্দ্বীপ ও সীতাকুন্ড অঞ্চলসহ দেশের বিভন্ন জায়গায় অস্থায়ী দমকা হাওয়া ও বজ্রবৃষ্টিসহ দেশের বিভিন্ন স্থানে ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। ফলে পাহাড়ী এলাকায় ভূমি ধসের সম্ভাবনা রয়েছে।

এ ছাড়া ২৭ জুলাই সন্ধ্যা ছয়টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদী বন্দর সমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

গত ২৪ ঘন্টায় ভারতের উত্তর পূর্বাঞ্চলের সিকিম, আসাম মেঘালয়, ত্রিপুরায় উল্লেখযোগ্য বৃষ্টিপাতের পরিমাণ হচ্ছে চেরাপুঞ্জিতে ৬৫ মিলিমিটার ও গোয়াহাটিতে ৩৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়।

এ ছাড়া প্রবল বৃষ্টির ফলে দেশের ৪১টি নদীর পানি বৃদ্ধি পায় বলে বন্যা সতর্কী কেন্দ্র জানায়।সূত্র : বাসস

Views 42   ফেসবুকে শেয়ার করুন!
সর্বশেষ
sarkar furniture Ad
Green House Ad