শ্রেণিকক্ষে উপাচার্য, উদ্বেলিত শিক্ষার্থীরা

বশেফমুবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মো. কামরুল আলম খান শিক্ষার্থীদের ক্লাস নেন।ছবি: বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: প্রশাসনিক কাজে ব্যস্ততার মাঝেও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেফমুবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. মো. কামরুল আলম খান শিক্ষার্থীদের ক্লাস নিয়েছেন। ভবিষ্যতেও এ ধরনের ক্লাস নেয়ার ধারা অব্যাহত রাখতে চান দেশ বরেণ্য এ শিক্ষাবিদ।

২৮ মার্চ সকাল সাড়ে ১০টায় একাডেমিক ভবনে গণিত বিভাগের প্রথমবর্ষের শিক্ষার্থীদের একটি ক্লাস নেন তিনি।

বিশ্ববিদ্যালয়ের কর্তাব্যক্তির দৈনন্দিন কাজে ব্যস্ততার মাঝেও ক্লাসরুমে স্বয়ং উপাচার্যকে পেয়ে আনন্দে উদ্বেলিত শিক্ষার্থীরা। প্রথমে গণিত বিভাগে প্রথমবর্ষের শিক্ষার্থীদের ‘ফান্ডামেন্টাল অব ম্যাথমেটিকস’ বিষয়ে প্রায় ঘণ্টাব্যাপী ক্লাস নেন তিনি।

উপাচার্য অধ্যাপক ড. মো. কামরুল আলম খান বলেন, একজন শিক্ষক হিসেবে আসলে বিশ্ববিদ্যালয়ের ক্লাস নিতে অবশ্যই ভালো লাগার কথা, যেহেতু উপাচার্য পরিচয়ের বাইরেও আমার অন্য একটি পরিচয়—আমি একজন শিক্ষক। এর আগে আমার কর্মস্থল জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে পুরোপুরি শিক্ষাকার্যক্রমে যুক্ত ছিলাম। শিক্ষকতা আমার স্বাচ্ছন্দ্য ও ভালোলাগার জায়গা। কিন্তু উপাচার্য হিসেবে দায়িত্ব নেয়ার পর সেভাবে সুযোগ হয় না। তাই সুযোগ পাওয়া মাত্রই শিক্ষার্থীদের ক্লাস নিতে এসে গেছি।

তিনি বলেন, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে যোগদান করার পর প্রথমবার শ্রেণিকক্ষে এসেছি। এটা খুবই ভালো লাগার একটা বিষয়। আশা করছি, ভবিষ্যতেও সময় পেলে শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের কাছে ফিরে আসবো।

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে শিক্ষা এবং প্রযুক্তিগত দিক থেকে ব্র্যান্ড বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তুলতে কাজ চলছে বলে জানান প্রখ্যাত এই পদার্থবিজ্ঞানী।

পরে উপাচার্য সমাজকর্ম ও ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগেও শিক্ষার্থীদের শ্রেণিকক্ষ পরিদর্শন করেন এবং শিক্ষক ও শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন।

এদিকে বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের প্রথম বর্ষের ছাত্রী জনি আক্তার বলেন, উপাচার্য স্যার আমাদের ক্লাস নিতে এসেছেন—এটা প্রথমে বিশ্বাস-ই করতে পারিনি। তিনি খুবই সহজভাবে আমাদের গণিতের কিছু মৌলিক বিষয় পড়িয়েছেন। স্যারের আন্তরিকতায় আমরা মুগ্ধ।

ভিসি স্যারের ক্লাস করতে পারায় অনেক আনন্দিত। অনেক অনেক ধন্যবাদ স্যারকে, এত সুন্দর একটি ক্লাস উপহার দেওয়ার জন্য, যোগ করেন একই বিভাগের আরেক ছাত্রী আয়েশা সিদ্দিকা।