ইসলামপুরে এনএসভিসি কার্যক্রম পরিবীক্ষণে সরকারি বেসরকারি কর্মকর্তাদের মাঠে গমন

ইসলামপুরে যৌথ পরিবীক্ষণ দলের নেতৃত্ব দেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মু. তানভীর হাসান রুমান।ছবি: বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: কাজের অগ্রগতি ও উন্নয়ন চিত্র সরেজমিনে দেখতে জামালপুরের ইসলামপুর উপজেলার গোয়ালেরচর ইউনিয়নের দক্ষিণ সভুকুড়া গ্রামে উন্নয়ন সংঘের এনএসভিসি প্রকল্পের উদ্যোগে সরকারি ও বেসরকারি কর্মকর্তাদের মাধ্যমে প্রকল্পের যৌথ পরিবীক্ষণ এবং মূল্যায়ন কার্যক্রম অনুষ্ঠিত হয়। যৌথ পরিবীক্ষণ দলের নেতৃত্ব দেন ইসলামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মু. তানভীর হাসান রুমান।

অনুষ্ঠানে শিশুর পুষ্টিকর খাবার রান্না ও সংরক্ষণ প্রদর্শনী ও উৎপাদক দলের মাসিক সভা পরিদর্শন করেন সরকারি ও বেসরকারি বিভিন্ন বিভাগের কর্মকর্তাবৃন্দ। অনুষ্ঠানে উপস্থিত ব্যক্তিবর্গ শিশুদের পুষ্টিকর খাবার, গর্ভবতী মায়েদের নিয়মিত চেকআপ, বাড়তি খাবার, টিকা, নিয়মিত সঠিক নিয়মে হাত ধোয়া, শিশুদের জন্মনিবন্ধন, বসতভিটাসহ সকল ধরনের জমির সর্বোচ্চ ব্যবহারের মাধমে উৎপাদন বৃদ্ধি ও খাদ্যের সয়ংসম্পূর্ণতা অর্জন ও উৎপাদিত পণ্যের ন্যায্য মূল্য প্রাপ্তির উপর গুরুত্ব আরোপ করেন।

কার্যক্রম দুইটিতে উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার এএএম আবু তাহের, উপজেলা কৃষি কর্মকতা এএলএম রেজুয়ান, উপজেলা সমাজ সেবা কর্মকর্তা মো. রুহুল আমীন, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা কামরুন্নাহার, স্বাস্থ্য পরিদর্শক মনোয়ারা খাতুন, স্যানিটারি ইন্সপেক্টর নাছিমা আক্তার, এনএসভিসি প্রকল্পের সাব-ডিস্ট্রিক্ট কো-অর্ডিনেটর বিজন কুমার দেব ও অন্যান্য কর্মকর্তাবৃন্দ।

উপস্থিত কর্মকর্তাবৃন্দ প্রকল্পের এ ধরনের কার্যক্রমের মাধ্যমে এলাকাবাসীর স্বাস্থ্য পুষ্টি, কৃষি উৎপাদন বৃদ্ধি ও উৎপাদিত পণ্যের ন্যায্য মূল্য প্রাপ্তির ক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করছে বলে সন্তোষ প্রকাশ করেন এবং ভবিষ্যতে এ ধরনের কার্যক্রম আরও সফলভাবে পরিচালনার জন্য মূল্যবান মতামত ব্যক্ত করেন।

উল্লেখ অস্ট্রেলিয়া সরকারের অর্থায়নে পরিচালিত এবং ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের সাথে অংশীদারিত্বের ভিত্তিতে উন্নয়ন সংঘ ইসলামপুর ও দেওয়ানগঞ্জ উপজেলায় নিউট্রিশন সেনসেটিভ ভেল্যু চেইন ফর স্মলহোল্ডার ফার্মারস (এনএসভিসি) প্রকল্পটি বাস্তবায়ন করছে।