জামালপুরে জিবিভি বিষয়ক দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের ওরিয়েন্টেশন

জামালপুরে জিবিভি বিষয়ক ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়।ছবি: বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, বাংলারচিঠিডটকম: জেন্ডার ভিত্তিক সহিংসতা শূন্যের কোঠায় নামিয়ে নিয়ে আনা এবং সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের এ বিষয়ে দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিদের দক্ষতা ও অঙ্গীকার বাস্তবায়নে প্রতিফলন ঘটানোর লক্ষ্যে জামালপুরে ৬ ডিসেম্বর দিনব্যাপী রেফারেল পাথওয়ের উপর ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার সদর সার্কেল জাকির হোসেন সুমন। মহিলা বিষয়ক অধিদপ্তর, ইউএনএফপিএ এবং উন্নয়ন সংঘের যৌথ উদ্যোগে ওরিয়েন্টেশনের আয়োজন করা হয়।

জামালপুরে জিবিভি বিষয়ক ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়।ছবি: বাংলারচিঠিডটকম

উন্নয়ন সংঘের প্রশিক্ষণ কেন্দ্র ডিটিআরসিতে অনুষ্ঠিত ওরিয়েন্টেশনে সভাপতিত্ব করেন জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক নাসরিন সুলতানা। এতে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন সিভিল সার্জন ডা. প্রণয় কান্তি দাস, জেলা শিক্ষা কর্মকর্তা মনিরা মোস্তারী ইভা, ইউএনএফপিএ এর প্রতিনিধি রুমানা পারভীন, উন্নয়ন সংঘের নির্বাহী পরিচালক মো. রফিকুল আলম মোল্লা, মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিম, সহকারী পরিচালক কর্মসূচি মুর্শেদ ইকবাল, ইউএনএফপিএ এর মাঠ কর্মকর্তা আতাহার আলী প্রমুখ। জেন্ডার প্রকল্পের সমন্বয়কারী অপূর্ব চক্রবর্ত্তী অনুষ্ঠান সঞ্চালনা করেন।

জামালপুরে জিবিভি বিষয়ক ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়।ছবি: বাংলারচিঠিডটকম

উন্নয়ন সংঘের পজিটিভ চেঞ্জ ইন জেন্ডার নর্মস এন্ড হার্মফুল বিহ্যাবিয়ার ফর ইনক্লুসিভ এন্ড রেজিলেন্ট কমিউনিটিস প্রোগ্রামের আওতায় এবং নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ সামনে রেখে এ ওরিয়েন্টেশন আয়োজন করা হয়। অনুষ্ঠানে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের ২৫ জন জিবিভি ফোকাল পারসন অংশ নেন।

ওরিয়েন্টেশনে জেন্ডারভিত্তিক সহিংসতার ধারণা ও ধরন, প্রতিরোধের উপায়, সেবাদানকারী প্রতিষ্ঠানসমূহ, দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা বা ফোকাল পারসনের দায়িত্বসমূহ, করণীয় ও বর্জনীয় বিষয়সমূহের উপর আলোকপাত করা হয়। আগামী ৭ ও ৮ ডিসেম্বর এ বিষয়ে প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে।