ট্রেনে পাথর নিক্ষেপকারীদের তথ্য দিলে ১০ হাজার টাকা পুরস্কার

প্রতীকী ছবি

বাংলারচিঠিডটকম ডেস্ক ❑ দেশে সম্প্রতি চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপের ঘটনা বেড়ে যাওয়ায় সচেতনতামূলক প্রচারণা চালাচ্ছে ঢাকা রেলওয়ে পুলিশ। ১১ অক্টোবর সকাল ১১টায় কমলাপুর রেলস্টেশনে থেকে এই প্রচারণা শুরু হয়।

এই প্রচারণার অংশ হিসেবে তেজগাঁও, বিমানবন্দর ও জয়দেবপুর রেলস্টেশনের আশপাশে সচেতনমূলক প্রচারপত্র বিতরণ করা হয়।

ঢাকা জেলা রেলওয়ের পুলিশ সুপার সাইফুল্লাহ আল মামুন বলেন, প্রচার প্রচারণা চালানোর ফলে গত এক সপ্তাহে এই ধরনের ঘটনা আর ঘটেনি। যারা ট্রেনে পাথর নিক্ষেপ করছে তাদের দ্রুত খুঁজে পেতে মাঠে নেমেছে রেলওয়ে পুলিশ। চলন্ত ট্রেনে পাথর নিক্ষেপকারীর সম্পর্কে তথ্য দিলে, কিংবা ধরিয়ে দিলে নগদ ১০ হাজার টাকা পুরস্কার দেওয়া হবে আমাদের পক্ষ থেকে।

ঢাকা বিভাগে ৭৬টি পাথর নিক্ষেপের ঘটনায় ১৫ জন আহত হয়েছে। এর মধ্যে তেজগাঁও টঙ্গী ও ভৈরবে এলাকা বেশি ঝুঁকিপূর্ণ এলাকা হিসেবে চিহ্নিত করা হয়েছে বলে জানান ঢাকা বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক সাদেকুর রহমান। এসব এলাকায় বেশি প্রচারণা চালানো হচ্ছে। তিনি বলেন, ঢাকা বিভাগের রেলস্টেশন ও রেললাইনের পাশে পাথর নিক্ষেপপ্রবণ এলাকাগুলোতে এই প্রচারণা চলতেই থাকবে। আমাদের পাশাপাশি স্থানীয় জনপ্রতিনিধিরা এই কাজে বড় ভূমিকা রাখতে পারে।

চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত দেশে চলন্ত ট্রেন ১১০ বার পাথর নিক্ষেপের ঘটনা ঘটেছে। এতে ট্রেনের জানালার গ্লাস ভেঙেছে ১০৩টি। আহত হয়েছেন ২৯ জন।