ইসলামপুরে উন্নয়ন অগ্রযাত্রায় উন্নয়ন সংঘের কাজ মাইলফলক হয়ে থাকবে : ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান দুলাল

ইসলামপুরে প্রকল্পের অগ্রগতি বিষয়ে অবহিতকরণ সভায় বক্তব্য রাখেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান দুলাল। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক
বাংলারচিঠিডটকম

বন্যা পরবর্তী পুনর্বাসন কার্যক্রমে সরকারের পাশপাশি ইসলামপুরে উন্নয়ন সংঘ এবং ওয়ার্ল্ড ভিশনের বহুমাত্রিক কাজ প্রশংসার দাবি রাখে। বন্যাকালিন দেখেছি সংস্থা দুটি ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর মাঝে নগদ অর্থ ও কোভিড-১৯ প্রতিরোধে বিভিন্ন উপকরণ সামগ্রী বিতরণ করেছে। এছাড়া সংস্থা দুটি এই অঞ্চলের উন্নয়নে ব্যাপক কাজ করছে। আমি দৃঢ়তার সাথে বলতে পারি ইসলামপুর তথা জামালপুরের উন্নয়ন অগ্রযাত্রায় উন্নয়ন সংঘসহ বেসরকারি সংস্থাগুলোর কাজ মাইলফলক হয়ে থাকবে। ৩ জানুয়ারি জামালপুরের ইসলামপুর উপজেলায় উন্নয়ন সংঘের বাস্তবায়নাধীন ‘বাংলাদেশের উত্তরাঞ্চলে মৌসুমী বন্যায় ক্ষতিগ্রস্তদের দ্রুত পুনরুদ্ধার সহায়তা’ প্রকল্পের এ পর্যন্ত কাজের অগ্রগতি বিষয়ে অনুষ্ঠিত অবহিতকরণ সভায় কথাগুলো বলেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান দুলাল।

ইসলামপুর উপজেলা পরিষদের সভাকক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এস এম মাজহারুল ইসলাম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আইনজীবী এস এম জামাল আব্দুন নাসের বাবুল।

সভায় স্বাগত বক্তব্য রাখেন উন্নয়ন সংঘের নির্বাহী পরিচালক মো. রফিকুল আলম মোল্লা। অনুষ্ঠান সঞ্চালনা করেন উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিম এবং প্রকল্পের ধারণাপত্র উপস্থাপন করেন উন্নয়ন সংঘের ওই প্রকল্পের পরিবীক্ষণ কর্মকর্তা কমল পাল। সভায় সরকারি, বেসরকারি সংস্থার প্রতিনিধি, জনপ্রতিনিধিসহ অর্ধশতাধিক প্রতিনিধি অংশ নেন।

সভায় বিশেষ অতিথির বক্তব্যে উপজেলা পরিষদের চেয়ারম্যান আইনজীবী এস এম জামাল আব্দুন নাসের বাবুল উন্নয়ন সংঘ ও ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, বাস্তবায়নাধীন প্রকল্পটি সকল প্রকার নিয়মনীতি রক্ষা করে অত্যন্ত স্বচ্ছতার সাথে পরিচালনা করা হচ্ছে। প্রতিটি কাজ শুরু করার আগে সংস্থা দুটি আমাদের সাথে মতবিনিময় করে থাকে। এই ধারাবাহিকতা অব্যাহত থাকার আহ্বান জানান তিনি। তিনি কোন কাজ যেনো ওভারলেপিং না হয় সে ব্যাপারে সতর্কতা অবলম্বন করতে বলেন।

সভাপতির বক্তব্যে ইউএনও এস এম মাজহারুল ইসলাম বলেন, উন্নয়ন সংঘ ও ওয়ার্ল্ড ভিশন বরাবরই ভালো কাজ করে থাকে। আজকের এ ধরনের সভার আয়োজন করার জন্য তিনি সংস্থা দুটিকে ধন্যবাদ জানান।

সভা সূত্রে জানা যায়, উল্লেখিত প্রকল্পের আওতায় ২ হাজার ১১০টি পরিবার সরাসরি সুবিধা পাবে। এরমধ্যে ছাগল, হাঁস বিতরণ, বাড়ি ভিটা উঁচুকরণ, বন্যায় ক্ষতিগ্রস্ত রাস্তা মেরামত, নলকূপ মেরামত, লেট্রিন বিতরণ, কোভিড-১৯ বিষয়ে সচেতনতামূলক প্রচারণা ও উপকরণ বিতরণসহ বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে।

ইউকে এইড এর অর্থায়নে, ইউএনওপিএস এর অর্থ ব্যবস্থাপনায় কারিতাস ও ওয়ার্ল্ড ভিশনের সার্বিক সহায়তায় ‘বাংলাদেশের উত্তরাঞ্চলে মৌসুমী বন্যায় ক্ষতিগ্রস্তদের দ্রুত পুনরুদ্ধার সহায়তা’ প্রকল্প বাস্তবায়ন করছে উন্নয়ন সংঘ। প্রকল্পের স্বচ্ছতা নিশ্চিতকরণে কাজ করছে নিরাপদ নামে একটি নেটওয়ার্কিং সংগঠন।