জামালপুরে উন্নয়ন সংঘের পুষ্টি বিষয়ক মৌলিক প্রশিক্ষণ

উন্নয়ন সংঘের কর্মীদের নিয়ে পুষ্টি বিষয় প্রশিক্ষণে বক্তব্য রাখেন সিভিল সার্জন চিকিৎসক প্রণয় কান্তি দাস। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠিডটকম

পুষ্টি কার্যক্রম বিষয়ে জ্ঞান ও দক্ষতা অর্জনের মাধ্যমে সমাজভিত্তিক মা, শিশু, কিশোর-কিশোরীদের পুষ্টিসচেতনতা বৃদ্ধি এবং অপুষ্টিজনিত কারণে সকল প্রকার স্বাস্থ্য ঝুঁকি নিরসনের লক্ষ্যে ২৭ অক্টোবর জামালপুরে দুই দিনব্যাপী উন্নয়ন সংঘের কর্মীদের মৌলিক প্রশিক্ষণ শুরু হয়েছে। প্রশিক্ষণ উদ্বোধন করেন জামালপুরের সিভিল সার্জন চিকিৎসক প্রণয় কান্তি দাস।

উন্নয়ন সংঘের প্রশিক্ষণ কেন্দ্র ডিটিআরসিতে অনুষ্ঠিত প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উন্নয়ন সংঘের মানবসম্পদ উন্নয়ন পরিচালক জাহাঙ্গীর সেলিম। এতে অন্যান্যের মাঝে আলোচনায় অংশ নেন ইউনিসেফ এর জামালপুর জেলা পুষ্টি সমন্বয়কারী মো. জাকির হোসেন, উন্নয়ন সংঘের জেলা ব্যবস্থাপক লিটন সরকার প্রমুখ।

প্রশিক্ষণে সহায়কের ভূমিকা পালন করেন ইউনিসেফ এর নিউট্রিশন কর্মকর্তা চিকিৎসক মো. আলমগীর, গাজীপুর জেলা পুষ্টি সমন্বয়কারী আলিফা আফরোজ এবং ওয়ার্ল্ড ভিশনের পুষ্টি বিশেষজ্ঞ শাহজাহান কবীর।

প্রশিক্ষণে উন্নয়ন সংঘের উপজেলা ব্যবস্থাপক, ইউনিয়ন সহায়কগণ অংশ নেন।

প্রশিক্ষণে অপুষ্টির কারণ, প্রকারভেদ, শিশুর পুষ্টি পরিমাপের পদ্ধতি, মায়ের বুকের দুধের গুরুত্ব, বাড়তি খাবারের গুরুত্ব, কিশোরী ও মহিলাদের পুষ্টি নির্ণয়, হাত ধোয়ার গুরুত্ব, করোনা প্রতিরোধের উপায়হ বিভিন্ন বিষয়ের উপর আলোচনা করা হয়।

উল্লেখ যে, ইউনিসেফ এর সহায়তায় উন্নয়ন সংঘের মাতৃ ও নবজাতক স্বাস্থ্যসহ যৌন, প্রজনন স্বাস্থ্য এবং অধিকার উন্নয়নের জন্য কমিউনিটি ভিত্তিক কার্যক্রম (আইএমএসআরএইচআরএমএনএইচ) প্রকল্পের আওতায় এই প্রশিক্ষণ কার্যক্রম চলছে।