প্রবীণ আওয়ামী লীগনেতা অধ্যাপক শহীদুল্লাহ আর নেই

অধ্যাপক মোহাম্মদ শহীদুল্লাহ। ছবি : বাংলারচিঠিডটকম

জ্যেষ্ঠ প্রতিবেদক
বাংলারচিঠিডটকম

জামালপুর জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও বিশিষ্ট আইনজীবী যুদ্ধাহত মুক্তিযোদ্ধা অধ্যাপক মোহাম্মদ শহীদুল্লাহ আর নেই। ৪ এপ্রিল দুপুরে তিনি ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে মৃত্যুবরণ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তাঁর বয়স হয়েছিল ৭২ বছর।

পারিবারিক সূত্রে জানা গেছে, অধ্যাপক মোহাম্মদ শহীদুল্লাহ ১৯৯৬ সাল থেকে ২০১১ সালের ফেব্রুয়ারি পর্যন্ত জেলা আওয়ামী লীগের সভাপতি ছিলেন। তিনি জামালপুর সদরের নান্দিনা শেখ আনোয়ার হোসেন ডিগ্রি কলেজের সাবেক অধ্যাপক, জেলা পরিষদের সাবেক প্রশাসক, জেলা আইনজীবী সমিতির সদস্য, জামালপুর প্রেসক্লাবের সাবেক সহ-সভাপতির দায়িত্ব পালনের পাশাপাশি দীর্ঘ রাজনৈতিক জীবনে বিভিন্ন সামাজিক কাজে যুক্ত ছিলেন। দীর্ঘদিন ধরে তিনি বার্ধক্যজনিত কারণে অসুস্থতায় ভুগছিলেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই ছেলে ও এক কন্যাসহ অনেক আত্মীয়স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।

তিনি একজন মুক্তিযোদ্ধা বিধায় ৪ এপ্রিল রাতে এশার নামাজের পর জামালপুর সরকারি আশেক মাহমুদ কলেজ মাঠে তাঁর কফিনে জাতীয় পতাকা মুড়িয়ে জেলা প্রশাসনের পক্ষ থেকে তাকে রাষ্ট্রীয় মর্যাদা প্রদর্শন ও জানাজা শেষে জামালপুর পৌর কবরস্থানে তাকে দাফন করা হয়।

তাঁর মৃত্যুতে জামালপুরের সরিষাবাড়ী আসনের সংসদ সদস্য তথ্য প্রতিমন্ত্রী চিকিৎসক মো. মুরাদ হাসান, সাবেক প্রতিমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের ঢাকা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মির্জা আজম, জামালপুর সদর আসনের সংসদ সদস্য প্রকৌশলী মো. মোজাফফর হোসেন, জেলা আওয়ামী লীগের সভাপতি আইনজীবী মুহাম্মদ বাকী বিল্লাহ ও সাধারণ সম্পাদক ফারুক আহাম্মেদ চৌধুরী, জামালপুর প্রেসক্লাবের সভাপতি হাফিজ রায়হান সাদা ও সাধারণ সম্পাদক লুৎফর রহমান গভীর শোক প্রকাশ করে শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানিয়েছেন।