জামালপুরে সংলাপ সহায়কদের বুনিয়াদী প্রশিক্ষণ সমাপ্ত

প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন উন্নয়ন সংঘের নির্বাহী পরিচালক মো. রফিকুল আলম মোল্লা। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠিডটকম

কৈশোরকালীন স্বাস্থ্য ও প্রজনন স্বাস্থ্যসেবা, মানসম্মত শিক্ষা, জীবন দক্ষতা, জীবীকায়ন ও ক্ষমতায়নসহ বিভিন্ন লক্ষ্য, উদ্দেশ্য সামনে রেখে জামালপুরে উন্নয়ন সংঘের সিডস কর্মসূচি শুরু হয়েছে। কর্মসূচির আওতায় ১৩ ফেব্রুয়ারি উন্নয়ন সংঘের ডিটিআরসিতে সংলাপ কেন্দ্র সহায়কদের ছয়দিনব্যাপী বুনিয়াদি প্রশিক্ষণ সমাপ্ত হয়েছে। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উন্নয়ন সংঘের নির্বাহী পরিচালক মো. রফিকুল আলম মোল্লা।

এতে অন্যান্যের মাঝে আলোচনায় অংশ নেন উন্নয়ন সংঘের পরিচালক কর্মসূচি নারায়ণ চন্দ্র দাস, মানবসম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিম, সিডস কর্মসূচির পরিবীক্ষণ কর্মকর্তা মনিরুজ্জামান, উপজেলা সমন্বয়কারী হামিদুল হক প্রমুখ।

ছয়দিনের প্রশিক্ষণে শিশু অধিকার, কৈশোরকালীন সুরক্ষা, জেন্ডার, প্রজনন স্বাস্থ্য, প্রতিবন্ধীতা, বাল্যবিয়ে প্রতিরোধসহবিভিন্ন সামাজিক ইস্যু এবং সংলাপ কেন্দ্র পরিচালনার কারিকুলাম নিয়ে বিশ্লেষণমুখী আলোচনা করা হয়। এছাড়া সংলাপ কেন্দ্রের গুরুত্ব ও প্রয়োজনীয়তা তুলে ধরে সহায়ক বা এনিমেটরদের দায়িত্ব, কর্তব্যসহ সংশ্লিষ্ট বিষয়ের ওপর আলোকপাত করা হয়।

উল্লেখ, দাতা সংস্থা স্ট্রমি ফাউন্ডেশনের অর্থায়নে পরিচালিত সোসিও-ইকোনমিক এম্পাওয়ামেন্ট উইথ ডিগনিটি এন্ড সাস্টেন্যাবিলিটি (সিডস) বা মর্যাদা ও স্থায়ীত্বশীলতার সাথে আর্থ-সামাজিক ক্ষমতায়তন কর্মসূচিটি উন্নয়ন সংঘ জামালপুর জেলার ইসলামপুর, দেওয়ানগঞ্জ ও বকশীগঞ্জে বাস্তবায়ন করে আসছে।