ইসলামপুরে উন্নয়ন সংঘের সিএইচভিদের মাঝে সোলার হ্যারিকেন বিতরণ

উন্নয়ন সংঘের এসআরএইচআরএমএনএইচ প্রকল্পের আওতায় কমিউনিটির ভলেন্টিয়ারদের মাঝে সোলার হ্যারিকেন বিতরণ করা হয়। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠিডটকম

ঘরে ঘরে বিদ্যুৎ প্রধানমন্ত্রীর এই ঘোষণার অংশ হিসেবে ইসলামপুর উপজেলা পরিষদ ২৩ অক্টোবর উন্নয়ন সংঘের এসআরএইচআরএমএনএইচ প্রকল্পের আওতায় ১১৭জন কমিউনিটির ভলেন্টিয়ারদের মাঝে সোলার হ্যারিকেন বিতরণ করে। বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আইনজীবী এস এম জামাল আব্দুন নাসের বাবুল।

ইসলামপুর উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত সিএইচভিদেরে মাসিক সভা ও সতেজিকরণ প্রশিক্ষণ শেষে সোলার হ্যারিকেনগুলো বিতরণ করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিম। অনুষ্ঠানে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুল খালেক আকন্দ, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মেহেদী হাসান টিটু, উন্নয়ন সংঘের এসআরএইচআরএমএনএইচ প্রকল্পের জেলা ব্যবস্থাপক লিটন চন্দ্র, উপজেলা ব্যবস্থাপক শাহানা পারভীন, এনএসভিসি প্রকল্পের উপজেলা সমন্বয়কারী বিজন কুমার দেব প্রমুখ।

উপজেলা পরিষদের চেয়ারম্যান এস এম জামাল আব্দুন নাসের বাবুল বলেন, ইসলামপুরকে দুর্নীতিমুক্ত, জুয়ামুক্ত এবং গরু চুরির হাত থেকে রক্ষার পাশাপাশি প্রাথমিক শিক্ষার মানোন্নয়ন ও সকল প্রকার সরকারি ভাতা প্রদানের ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে সিএইভিগণ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন। তিনি বলেন, আপনাদের সঠিক তথ্যের ভিত্তিতে আমরা অনেক ভালো কাজ করতে পারি।

সিএইচভিদের মাতৃ ও নবজাতকের মৃত্যুরোধ ও প্রজনন স্বাস্থ্যসেবা কাজে সুচারুভাবে দায়িত্ব পালনের প্রশংসা করে উপজেলা চেয়ারম্যান তাদেরকে সব ধরনের সুযোগ সুবিধা প্রদানের আশ্বাস দেন।

উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিম বলেন, চলমান নারী শিশুর ওপর যৌন আক্রমণ বন্ধ করা, বাল্যবিবাহ প্রতিরোধ করা, মাতৃমৃত্যু শূন্যের কোঠায় নামিয়ে আনা এবং দুর্নীতির বিরুদ্ধে গণজাগরণ সৃষ্টির ক্ষেত্রে সিএইচভিগণ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন।

উল্লেখ, সিএইচভিগণ এলাকায় গর্ভবতীদের তালিকা তৈরি, গর্ভাবস্থায় মায়েদের চারবার স্বাস্থ্য পরীক্ষায় সহায়তা করা, নবজাতক ও প্রসূতি মায়েদের সেবা নিশ্চিত করা, হাসপাতালকেন্দ্রিক প্রসবকরণের ক্ষেত্রে সর্বাত্মক সহায়তা করে থাকেন।

ইউনিসেফ এর সহায়তায় উন্নয়ন সংঘ জামালপুর জেলার ৬৮টি ইউনিয়নে মাতৃ ও নবজাতকের স্বাস্থ্য, যৌন প্রজনন স্বাস্থ্য এবং কিশোরীদের অধিকার উন্নয়নের জন্য কমিউনিটিভিত্তিক কার্যক্রম (আইএমএসআরএইচআরএমএনএইচ) বাস্তবায়ন করছে।