জামালপুরে প্রতিবন্ধী ব্যক্তির নেতৃত্ব বিকাশ বিষয়ক প্রশিক্ষণ

প্রশিক্ষণে বক্তব্য রাখেন জামালপুর সদর উপজেলার ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা এস এম মাজহারুল ইসলাম। ছবি : বাংলারচিঠিডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠিডটকম

সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ স্থাপন করে ইউনিয়ন ওয়াশ কার্যক্রমে প্রতিবন্ধী জনগোষ্ঠীর উপযোগী ওয়াশ ব্যবস্থাপনা নিশ্চিতকরণে বিভিন্ন প্রক্রিয়া বা ধাপসমূহ সম্পর্কে ধারনায়নসহ বিভিন্ন উদ্দেশ্য পূরণের জন্য প্রতিবন্ধী ব্যক্তির নেতৃত্ব বিকাশ ও স্ব-সহায়ক ও সিবিও দলের ব্যবস্থাপনা বিষয়ক দুইদিনব্যাপী প্রশিক্ষণ জামালপুরে শুরু হয়েছে। ২২ মে অনুষ্ঠিত প্রশিক্ষণে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জামালপুর সদর উপজেলার ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এস এম মাজহারুল ইসলাম।

উন্নয়ন সংঘের প্রশিক্ষণ কেন্দ্র ডিটিআরসি শেওলা হলে অনুষ্ঠিত প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের সমতা প্রকল্পের জেলা সমন্বয়কারী মোছাম্মাৎ তারজিনা খাতুন। অনুষ্ঠানে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন জামালপুর জেলা সমাজসেবা কার্যালয়ের সহকারী পরিচালক আবু ইলিয়াস মল্লিক, জেলা প্রতিবন্ধী বিষয়ক কমিটির সদস্য মো. জাহাঙ্গীর আলম, জামালপুর সদর উপজেলা শিক্ষা কর্মকর্তা নাহিদা ইয়াসমিন, সেন্টার ফর ডিজএ্যাবিলিটি ইন ডেভেলপমেন্ট (সিডিডি) এর প্রশিক্ষক রাশিদুল আজম, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের সমতা প্রকল্পের প্রকল্প কর্মকর্তা প্রদীপ কুমার সরকার। অনুষ্ঠান সঞ্চালনা করেন সিডিডি এর প্রকল্প কর্মকর্তা আরিফুল ইসলাম।

জামালপুরে প্রতিবন্ধী ব্যক্তিদের নেতৃত্ব বিকাশ বিষয়ক প্রশিক্ষণে উপস্থিত অংশগ্রহণকারীগণ। ছবি : বাংলারচিঠিডটকম

পরে সরকার প্রদত্ত বিভিন্ন সেবা ও সুযোগ সুবিধায় প্রতিবন্ধী মানুষের অংশগ্রহণ বিষয়ক মুখোমুখি সংলাপ অনুষ্ঠিত হয়। জেলার বিভিন্ন ইউনিয়ন থেকে আগত প্রতিবন্ধী ব্যক্তিসহ উপস্থিত অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন অনুষ্ঠানে আগত অতিথিবৃন্দ। অস্ট্রেলিয়ান এইড এর আর্থিক সহায়তায় পরিচালিত সমতা প্রকল্পের আওতায় এই প্রশিক্ষণে আয়োজন করে সেন্টার ফর ডিজএ্যাবিলিটি ইন ডেভেলপমেন্ট (সিডিডি)। সহায়তা করে ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ।