জামালপুরে পরিবর্তনকারী পরিবার গঠনে প্রশিক্ষণ

জামালপুরে উন্নয়ন সংঘের উদ্যোগে আয়োজিত পরিবর্তনকারী পরিবার গঠন বিষয়ক প্রশিক্ষণে বক্তব্য রাখেন সংস্থার পরিচালক কর্মসূচি নারায়ন চন্দ্র দাস। ছবি : বাংলারচিঠি ডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠি ডটকম

সংসারে শান্তি, সমাজের সার্বিক উন্নয়ন এবং কর্মক্ষেত্রে বৈষম্য নিরসনে এবং সমতা প্রতিষ্ঠার লক্ষে জামালপুরে ১০ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে পাঁচদিনব্যাপী পরিবর্তনকারী পরিবার গঠন বিষয়ক প্রশিক্ষণ। প্রশিক্ষণ উদ্বোধন করেন উন্নয়ন সংঘের নির্বাহী পরিচালক মো. রফিকুল আলম মোল্লা। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংস্থার পরিচালক কর্মসূচি নারায়ন চন্দ্র দাস।

ওয়ার্ল্ড ভিশনের উদ্যোগে নিউট্রিশন সেনসেটিভ ভেল্যু চেইন ফর স্মলহোল্ডার ফার্মারস (এনএসভিসি) প্রকল্পের আওতায় উন্নয়ন সংঘের প্রশিক্ষণ কেন্দ্র ডিটিআরসিতে এই প্রশিক্ষণ কোর্স শুরু হয়েছে।

প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক জাহাঙ্গীর সেলিম, ওয়ার্ল্ড ভিশনের জেন্ডার বিশেষজ্ঞ রুমা ইয়াসমিন, উন্নয়ন সংঘের জেন্ডার বিষয়ক কর্মকর্তা মনোয়ারা বেগম প্রমুখ।

উল্লেখ, পরিবারে বিভিন্ন গৃহস্থালি কাজে পুরুষ বা কর্তা ব্যক্তি পরিবারে তার সামর্থ ও সুযোগ অনুযায়ী শ্রম, মেধা বিনিয়োগ করবে, সন্তান লালন-পালনে ভূমিকা রাখবে, একটি গোছানো সংসার তৈরির পাশাপাশি পারিবারিক অংশীদারিত্ব অটুট রেখে একটি শান্তিময় পরিবেশ সৃষ্টি করবে। আর এ ধরনের পরিবার গড়ে তোলার জন্য কৌশল, জ্ঞান ও দক্ষতা অর্জনের উদ্দেশ্যে এই প্রশিক্ষণের আয়োজন করা হয়।

পারিবারিক পর্যায়ে জেন্ডার সমতা উন্নয়নে এবং অর্থনৈতিক সিদ্ধান্ত গ্রহণে পুরুষদের সচেতন করার জন্য এনএসভিসি প্রকল্পের আওতায় অনুষ্ঠিত প্রশিক্ষণে ইসলামপুর দেওয়ানগঞ্জ উপজেলার কমিউনিটি সহায়ক ও ইউনিয়ন সহায়কগণ অংশ নেন।

উল্লেখ, অপুষ্টির অভিশাপ থেকে মুক্তি, নারী পুরুষ সমতাভিত্তিক সমাজ বিনির্মাণ, দুর্যোগ সহনশীল পরিবেশ গড়ে তোলা, জলবায়ু পরিবর্তনের ধারার সাথে খাপ খাওয়ানো এবং টেকসই কৃষি ও ক্ষুদ্র কৃষকদের উৎপাদিত পণ্যের ন্যায্য মূল্য প্রাপ্তির জন্য উপযুক্ত বাজার সৃষ্টিসহ নানাবিদ উন্নয়ন কর্মকাণ্ড সামনে রেখে বিশ্বের অন্যতম মানবিক মূল্যবোধসম্পন্ন বেসরকারি সংস্থা ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ জামালপুরে এনএসভিসি প্রকল্প বাস্তবায়ন করছে। ওয়ার্ল্ড ভিশন সদর উপজেলায় এবং অংশীদার সংস্থা হিসেবে উন্নয়ন সংঘ জামালপুরে ইসলামপুর ও দেওয়ানগঞ্জ উপজেলায় কার্যক্রম বাস্তবায়ন করেছে।