জামালপুরে এসডিএফ এর কোটি টাকার অনুদান

জামালপুরে এসডিএফ এর মাধ্যমে উৎপাদক দলের মাঝে চেক বিতরণ করা হয়। ছবি : বাংলারচিঠি ডটকম

নিজস্ব প্রতিবেদক, জামালপুর
বাংলারচিঠি ডটকম

সোসাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (এসডিএফ) এর আওতাধীন জামালপুর জেলার ২১টি উৎপাদক মহিলা দলের মাঝে ২০ নভেম্বর ১ কোটি ২৭ লাখ ৫১ হাজার ২৯০ টাকা অনুদানের চেক হস্তান্তর করা হয়েছে। এসডিএফ এর জামালপুর জেলা কার্যালয়ে অনুষ্ঠিত চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা সমবায় কর্মকর্তা আব্দুল জব্বার।

এসডিএফ এর জেলা কর্মকর্তা (সিএফ) মো. শামসুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত চেক বিতরণ অনুষ্ঠানে অন্যান্যের মাঝে আলোচনায় অংশ নেন উন্নয়ন সংঘের মানবসম্পদ বিভাগের পরিচালক ও জেলা নতুন জীবন কমিউনিটি সোসাইটির উপদেষ্টা জাহাঙ্গীর সেলিম, জেলা সমবায় কার্যালয়ের পরিদর্শক হাবিবুর রহমান, এসডিএফ এর জেলা কর্মকর্তা (আইসিবি) বেলায়েত হোসেন প্রমুখ।

এ সময় জেলা বিভিন্ন অঞ্চল থেকে আসা ২১টি উৎপাদক দলের ২১ জন সভাপতি, নতুন জীবন কমিউনিটি সোসাইটির কার্যনির্বাহী কমিটির সদস্যসহ অন্যান্য প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

উল্লেখ, এসডিএফ অর্থ মন্ত্রণালয়ের আওতাধীন একটি স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানটি জামালপুরে সুদীর্ঘ দিন যাবৎ নারীর ক্ষমতায়ন এবং অর্থনৈতিক সয়ম্বরতা অর্জনের লক্ষ্যে এই এলাকায় এ পর্যন্ত শতাধিক কোটি টাকা ব্যয় করেছেন। স্বল্পসুদে ৫০ কোটি টাকা ঋণদান করেছেন। এই বৃহৎ অঙ্কের টাকা এসডিএফ ফেরত না নিলেও ঘূর্ণিয়মান তহবিল হিসেবে কর্ম এলাকায় গঠিত সমিতিগুলো ঋণ কার্যক্রম পরিচালনা করার কথা। নানা জটিলতা এবং ব্যবস্থাপনাগত ত্রুটির কারণে অনেক টাকা খেলাপি পড়েছে বলে সংস্থাটি জানায়।

অনুদানের টাকা ব্যবসা স্থাপন, গরু ক্রয়ের জন্য পরিবহন খরচ, ঘাস চাষ, পরিবহন ক্রয়,কারিগরী সহায়তা, প্রক্রিয়াকরণ সহায়তা, পরিচালনা খরচ, প্রমোশনাল কাযক্রমসহ বিভিন্ন কাজে ব্যয় করা হবে বলে সূত্র জানায়।

সর্বশেষ
sarkar furniture Ad
Green House Ad