জামালপুরে কেইস ম্যানেজমেন্ট সিস্টেম বিষয়ক প্রশিক্ষণ

কেইস ম্যানেজমেন্ট সিস্টেম বিষয়ক প্রশিক্ষণে বক্তব্য রাখেন ময়মনসিংহ বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক হায়দর আলী। ছবি : বাংলার চিঠি ডটকম

জাহাঙ্গীর সেলিম॥
শিশুদের সর্বোত্তম সুরক্ষা এবং এলাকায় বসবাসরত শিশুদের বিশেষভাবে ঝুঁকিপূর্ণ শিশুদের চিহ্নিত করে তাদের সার্বিক তথ্য সংগ্রহের পর উন্নয়ন পরিকল্পনা গ্রহণ, প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়নের মাধ্যমে শিশুদের জন্য একটি শক্তিশালী অবস্থান তৈরি করার জন্য ১১ সেপ্টেম্বর জামালপুরে শুরু হয়েছে কেইস ম্যানেজমেন্ট বিষয়ক প্রশিক্ষণ।

ইউনিসেফের সহায়তায় উন্নয়ন সংঘের প্রশিক্ষণ কেন্দ্র ডিটিআরসিতে অনুষ্ঠিত প্রশিক্ষণের আয়োজন করে জেলা সমাজসেবা কার্যালয়। তিনদিনব্যাপী প্রশিক্ষণের উদ্বোধন করেন সমাজসেবা অধিদপ্তর ময়মনসিংহ বিভাগীয় কার্যালয়ের পরিচালক হায়দর আলী। এতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিভাগীয় কার্যলয়ের উপপরিচালক রাকিব আহম্মেদ, জামালপুর জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক গোলাম মোস্তফা, সহকারী পরিচালক শাহ আলম, ইউনিসেফ প্রতিনিধি ইমতিয়াজ আহম্মেদ, সমাজসেবা অধিদপ্তরের মাস্টার ট্রেইনার জান্নাতুল নাইম, সোস্যাল প্রটেকশন অব চিলড্রেন প্রকল্পের প্রকল্প কর্মকর্তা আবু ফরহাদ মো. ফায়সুল হক প্রমুখ।

প্রশিক্ষণে সমাজসেবা কর্মকর্তা, কর্মীসহ ৩০ জন প্রতিনিধি অংশ নেন। আগামী ১৩ সেপ্টেম্বর প্রশিক্ষণ কোর্সটি শেষ হবে বলে আয়োজক সংস্থা সূত্র জানায়।

প্রশিক্ষণে কেইস ম্যানেজমেন্ট ফরমেট পূরণ, প্রশিক্ষণের লক্ষ্য, উদ্দেশ্য বর্ণনা, প্রশিক্ষণ পরবর্তী করণীয় ইত্যাদি বিষয় নিয়ে প্রথম দিন আলোচনা হয়। প্রশিক্ষণ শেষে কর্মএলাকায় সমাজসেবার মাঠ কর্মীগণ নির্ধারিত ফরমেটের মাধ্যমে শিশুদের জীবনবৃত্তান্ত তুলে আনবেন। এরমধ্যে শিশুর ধরন বয়স, শিক্ষা, স্বাস্থ্য, প্রতিবন্ধিতা কিনা, চাহিদা, পারিবারিক অবস্থা ও অবস্থান, শিশুর শারীরিক ও মানসিক বিকাশে করণীয় ইত্যাদি বিষয় উঠে আসবে।

Views 70   ফেসবুকে শেয়ার করুন!
সর্বশেষ
sarkar furniture Ad
Green House Ad